উইন্ডোজ ১১ চালিত নতুন ল্যাপটপ দেখালো এসার

মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম আনার দিনটিতেই ‘উইন্ডোজ ১১ চালিত’ কয়েকটি ল্যাপটপ দেখালো এসার। এর মধ্যে ছিল দুটি নাইট্রো ৫ গেইমিং নোটবুকও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2021, 08:44 AM
Updated : 6 Oct 2021, 08:44 AM

ধারণা করা হচ্ছে, মাইক্রোসফটের আপডেটেডে ওএসের ফলে যে পিসি হার্ডওয়্যারের ঢেউ শুরু হতে যাচ্ছে, তার সূচনা এটি। যদিও অধিকাংশ ব্যবহারকারীর রায়ই এখনও এর বিপক্ষে। বিশেষ করে, গেইমিং বেঞ্চমার্কের দিক থেকে।

এসার নিজেদের ১৫ ইঞ্চি মডেলের দাম ধরেছে সাতশ’ ৭০ ডলার। এতে রয়েছে ইলেভেনথ জেনারেশন ইনটেল কোরআই৫ প্রসেসর, আট গিগাবাইট ডিডিআর৪ মেমরি, এনভিডিয়া জিটিএক্স ১৬৫০ জিপিইউ এবং ২৫৬ গিগাবাইট এসএসডি।

অন্যদিকে, ১৭ ইঞ্চি মডেলটি বিক্রি হবে এক হাজার দুইশ’ ডলার মূল্যে। সেটিতে থাকবে ইলেভেনথ জেনারেশন ইনটেল কোরআই৭ প্রসেসর, ১৬ গিগাবাইট ডিডিআর৪ মেমোরি, আরটিএক্স ৩০৫০টিআই জিপিইউ এবং এক টেরাবাইট এসএসডি।

ডিসপ্লের আকারে ভিন্নতা থাকলেও দুটো নাইট্রো ৫ মডেলেই দেখা মিলবে ১০৮০পি (এফএইচডি) রেজু্লিউশন এবং ১৪৪ হার্টজ রিফ্রেশে রেটের। এ ছাড়াও থাকছে ইথারনেট ও থান্ডারবোল্ট ৪ পোর্ট।

ফোর্বসের প্রতিবেদন বলছে, দুটি ল্যাপটপই বাজেট সাশ্রয়ী। তবে, ১৫ ইঞ্চি মডেলে থাকা আট গিগাবাইট মেমোরি গেইমারদেরকে পারফরম্যান্সের দিক থেকে বাড়তি কিছু দিতে পারবে না। অনেক ট্যাব খুলে রেখে খেলার অভ্যাস থাকলে পারফরম্যান্স-ও মারাত্মকভাবে হ্রাস পাবে।

তবে, ১৭ ইঞ্চি মডেলটির ১৬ গিগাবাইট মেমোরি তেমন কোনো গ্রাফিক্যাল আপস ছাড়াই গেইমারদের সর্বশেষ ইন্টারঅ্যাকটিভ অভিজ্ঞতা উপহার দিতে পারবে।

গেইমিং ল্যাপটপ বাদেও অ্যাসপায়ার ভেরো, সুইফট ৫ ল্যাপটপ আনার ঘোষণাও দিয়েছে এসার। অ্যাসপায়ার ভেরো -কে টেকসই কেন্দ্রিক করা হয়েছে বলে জানিয়েছে ফোর্বস, দেখে মনে হবে এটি পুনর্ব্যবহৃত প্লাস্টিক থেকে তৈরি করা হয়েছে এবং এর লক্ষ্যই ই-বর্জ্য কমানো।