মার্কিন সিনেটে যা বলবেন সাবেক ফেইসবুক কর্মী হাউগেন

ফেইসবুক যুক্তরাষ্ট্রের জন্য “সবচেয়ে গুরুত্বপূর্ণ হুমকিগুলোর একটি”-- মার্কিন সিনেটে এমনটাই বলবেন প্রতিষ্ঠানটির সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেন। ফেইসবুকের কার্যপ্রণালীর উপর প্রয়োজনীয় নিয়স্ত্রণ ব্যবস্থা আরোপ করতে প্রাতিষ্ঠানিক পর্যায়ে আরও স্বচ্ছতার দাবি তুলবেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2021, 12:42 PM
Updated : 5 Oct 2021, 12:42 PM

মঙ্গলবার মার্কিন সিনেটে সাক্ষ্য দেওয়ার কথা রয়েছে হাউগেনের। তার লিখিত বক্তব্যের একটি কপি দেখার সুযোগ হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। সংবাদসংস্থাটি বলছে, মার্কিন সিনেটে ফেইসবুকের কড়া সমালোচনার প্রস্তুতি নিয়েছেন হাউগেন।

সিনেট অধিবেশনের জন্য তৈরি করা বক্তব্যে হাউগেন লিখেছেন “এই সমস্যার মূল বিষয়টি হচ্ছে, ফেইসবুকের বিধ্বংসী সিদ্ধান্তগুলো ফেইসবুক ছাড়া অন্য কেউ বুঝতে পারে না”। ফেইসবুক তার অ্যালগিরদম আর কার্যপ্রণালী সংশ্লিষ্টদের কাছে গোপন করে বলে অভিযোগ করছেন তিনি।

“কার্যপ্রণালী নিয়ন্ত্রণ ব্যবস্থার জন্য প্রথম কাজটি হলো স্বচ্ছতা”, লিখিত বক্তব্যে এভাবেই প্রাতিষ্ঠানিক স্বচ্ছতার দাবি তুলেছেন হাউগেন।

“এই ভিত্তির উপর দাঁড়িয়েই আমরা সচেতন নিয়ম-নীতি ও মান নির্মাণ করতে পারি যা ভোক্তার উপর বিরূপ প্রভাব, ডেটার নিরাপত্তা, প্রতিযোগিতাবিমুখ আচরণ, অ্যালগরিদমের সমস্যাগুলো মোকাবেলা করতে পারবে।”

রয়টার্স বলছে, ফেইসবুকের উচ্চপদস্থ কর্মকর্তারা গ্রাহকের নিরাপত্তার থেকে মুনাফা আয়কেই বেশি গুরুত্ব দেন বলে সিনেট অধিবেশনে জানাবেন হাউগেন।

“প্রতিষ্ঠানের নেতৃত্বস্থানীয়রা জানেন যে ফেইসবুক ও ইনস্টাগ্রামকে কীভাবে নিরাপদ করা যায়, কিন্তু তারা প্রয়োজনীয় পরিবর্তন আনতে রাজি নন কারণ তারা মানুষের তুলনায় মুনাফা অর্জনকেই বেশি গুরুত্ব দেন। তারা কারও কাছেই কার্যত জবাবদিহি করতে বাধ্য নন।”

সম্প্রতি জনসমক্ষে এসে হাউগেন নিশ্চিত করেছেন যে, ওয়াল স্ট্রিট জার্নালের আলোচিত সিরিজ প্রতিবেদন ‘ফেইসবুক ফাইলস’-এর জন্য প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ নথিপত্র তিনিই সরবরাহ করেছিলেন। সিনেট শুনানির জন্যেও প্রয়োজনীয় তথ্য উপাত্ত সরবরাহ করেছেন হাউগেন।

এই প্রসঙ্গে মন্তব্য করার অনুরোধ করা হলেও সংবাদকর্মীদের কোনো উত্তর দেয়নি ফেইসবুক।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, কন্টেন্ট অ্যালগরিদমে পরিবর্তনের মাধ্যমে রাজনৈতিক ও সামাজিক মেরুকরণে বড় ভূমিকা রাখছে ফেইসবুক। টিকা বিরোধী কন্টেন্ট ব্যবস্থাপনাতেও ব্যর্থ হয়েছে প্রতিষ্ঠানটি। এমনকি, ইনস্টাগ্রাম কিশোরীদের মানসিক স্বাস্থ্যের উপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলে জেনেও কোনো পদক্ষেপ নেয়নি ফেইসবুক। 

ফেইসবুক জাতিগত সহিংসতার পরিকল্পনায় নিজস্ব প্ল্যাটফর্মের ব্যবহার বন্ধেও কার্যকর কোনো পদক্ষেপ নেয়নি বলে জানিয়েছেন হাউগেন। মিয়ারমারে জাতিগত সহিংসতা এবং ৬ জানুয়ারির ক্যাপিটল হিল দাঙ্গার পরিকল্পনা করতে ফেইসবুক ব্যবহৃত হয়েছিলো বলে জানিয়েছে রয়টার্স।