বিভ্রাট কাটিয়ে ৬ ঘণ্টা পর সচল ফেইসবুক

বড় ধরনের বিভ্রাটে ছয় ঘণ্টা অচল থাকার পর ফেইসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামসহ ফেইসবুকের সেবাগুলো আবার সচল হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2021, 03:03 AM
Updated : 5 Oct 2021, 06:22 AM

বিশ্বের শীর্ষ এই সোশাল মিডিয়া কোম্পানি বলেছে, কনফিগারেশন পরিবর্তনে ত্রুটির কারণে তাদের এ দুর্যোগ পোহাতে হয়েছে।  

বাংলাদেশ সময় সোমবার রাত সাড়ে ৯টার পর থেকে ফেইসবুকের ওয়েবসাইটে ঢুকতে পারছিলেন না ব্যবহারকারীরা। মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামও এবং ফেইসবুকের অকুলাস প্ল্যাটফর্মও কাজ করছিল না। পরে ভোর পৌনে ৩টার দিকে এসব সেবা ফের চালু হতে শুরু করে।

প্রতিদিন দুইশ কোটির বেশি মানুষ ফেইসবুক ব্যবহার করেন। ইন্টারনেট ট্র্যাকার সাইট ডাউন ডিটেক্টর বলছে, ফেইসবুকের ইতিহাসে এত বড় মাত্রায় বিভ্রাট আর কখনও ঘটেনি।

২০১৯ সালেও বড় পরিসরে যান্ত্রিক জটিলতায় পড়েছিল ফেইসবুক। সেবারও রক্ষণাবেক্ষণের কাজ করতে গিয়ে ওই বিভ্রাট হয়েছিল দাবি করে মূল কারণ আর ব্যাখ্যা করেনি এই সোশাল মিডিয়া কোম্পানি।

ফেইসবুকের একজন সাবেক কর্মীর বিস্ফোরক অভিযোগের পর এটা ছিল এ কোম্পানির জন্য দ্বিতীয় ধাক্কা। রোববার সেই সাবেক কর্মী অভিযোগ করেন, বিদ্বেষ ছড়ানো আর ভুয়া তথ্য মোকাবেলা করার চেয়ে লাভের দিকটাই বেশি দেখে আসছে ফেইসবুক।  

রয়টার্স লিখেছে, বিভ্রাটের খবরে ফেইসবুকের শেয়ারের দর সোমবার এক ধাক্কায় ৪.৯ শতাংশ পড়ে গেছে। গতবছরের নভেম্বরের পর এটাই এক দিনে সবচেয়ে বড় পতন।  

মঙ্গলবার এক বিবৃতিতে ফেইসবুক জানিয়েছে, কনফিগারেশন পরিবর্তনে ত্রুটির কারণে এই বিপর্যয়ের সময় তাদের নিজেদের সিস্টেমেও কাজ করা কঠিন হয়ে গিয়েছিল। সব কিছু মিলিয়ে পরিস্থিতি জটিল হয়েছে।

ফেইসবুক বন্ধ থাকার এই সময়ে ব্যবহারকারীদের তথ্য বেহাত হওয়ার কোনো প্রমাণ মেলেনি বলেও আশ্বস্ত করা হয়েছে ওই বিবৃতিতে।  

ওয়েবসাইট ও অ্যাপগুলো বন্ধ থাকায় ফেইসবুকের যোগাযোগের মাধ্যম হয়ে উঠেছিল টুইটার। রাতে এক টুইটে ফেইসবুক জানিয়েছিল, জটিলতা সারাতে তারা কাজ করছে।

পরে ফেইসবুক সচল হওয়ার খবরও তারা টুইটারে দিয়েছে। একই পথ অনুসরণ করেছে হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। এই জটিলতার কারণে ব্যবহারকারীরা দুর্ভোগে পড়ায় ক্ষমাও চেয়েছে তারা।