এ শরতেই নতুন ম্যাকবুক প্রো আনতে পারে অ্যাপল

ছুটির মৌসুমকে সামনে রেখে আইফোন, আইপ্যাড এবং অ্যাপল ওয়াচের নতুন সংস্করণ এনেছে অ্যাপল। কিন্তু এখনও ম্যাক লাইনআপের আপডেট আসা বাকি। খবর রটেছে, এ শরতেই দেখা মিলবে সম্পূর্ণ নতুন নকশার ম্যাকবুক প্রো-এর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2021, 10:54 AM
Updated : 4 Oct 2021, 10:54 AM

ব্লুমবার্গের মার্ক গারম্যান-ও সম্প্রতি জানিয়েছেন, এম১এক্স-চালিত ম্যাকবুক প্রো ‘আগামী মাসে” আসবে।

অ্যাপলের ম্যাকবুক কেন্দ্রিক আয়োজনগুলো সাধারণত অক্টোবর মাস বা নভেম্বরের শুরুতে হয়ে থাকে। ২০২০ সালে নভেম্বরের শুরুতেই প্রথম এম১-ভিত্তিক ম্যাক আনার ঘোষণা দিয়েছিল মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

গারম্যান এম১এক্স চিপের দুটি সংস্করণের কথা বলেছেন-- এমনটা উঠে এসেছে ৯টু৫ ম্যাকের প্রতিবেদনে। দুটোতেই থাকবে ১০-কোর প্রসেসর। এর মধ্যে আটটি হবে ‘হাই-পারফর্মেন্স কোর’, আর বাকি দুটো দক্ষতা বা ‘এফিশিয়েন্সি কোর’।

দুই চিপের মধ্যে পার্থক্য থাকবে গ্রাফিক্সের দিক থেকে। অ্যাপল হয় ১৬, না হয় ৩২ গ্রাফিক্স কোরের এম১এক্স চিপ সম্বলিত ম্যাক আনবে।

গারম্যান জানিয়েছেন, অ্যাপল ভবিষ্যত ম্যাক প্রো এর জন্য ‘হাই-পারফর্মেন্স চিপ’ নিয়ে কাজ করছে। এ ছাড়াও ম্যাকবুক এয়ার, আইম্যাক এবং তুলনামূলক স্বল্প দামের ম্যাকবুক প্রো মডেলের জন্য ‘এম২’ চিপ তৈরি করছে।

নতুন ম্যাকবুক প্রো নিয়ে অনেকদিন ধরেই বিভিন্ন গুজব শোনা যাচ্ছে। অ্যাপল যখন প্রথমবারের মতো এম১ মডেল নিয়ে এসেছিল তখন তা বাহ্যিকভাবে দেখতে আগের মডেলটির মতোই ছিল, পার্থক্য ছিল শুধু ভেতরের সিলিকনে।

অন্যদিকে, ২০১৯ সালের পর নিজেদের ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো –এ আর কোনো আপডেট আনেনি নির্মাতা প্রতিষ্ঠানটি। ফলে ধারণা করা হচ্ছে, এবার গোটা লাইনআপেই নতুন কিছুর দেখা মিলবে।

খবর রটেছে, ১৪ ও ১৬ ইঞ্চি মডেলের নতুন নকশার কেসে আরও এইচডিএমআই ও এসডি কার্ড স্লটের মতো পোর্ট থাকবে। ফিরিয়ে আনা হতে পারে ম্যাগসেইফ ধরনের পাওয়ার চার্জিং পোর্টও। এ ছাড়াও অ্যাপল ‘টাচ বার’ বাদ দিতে পারে বলেও শোনা যাচ্ছে। ২০১৬ সালের ম্যাকবুক প্রো-তে প্রথমবারের মতো টাচবার নিয়ে এসেছিল প্রতিষ্ঠানটি।