‘জিরো ডে’ ত্রুটি; দুইশ’ কোটি ক্রোম ব্যবহারকারীকে সতর্কবার্তা গুগলের

নতুন ‘জিরো ডে’ ত্রুটি ধরা পড়েছে গুগল ক্রোমে। ত্রুটির ব্যাপারে এরই মধ্যে ক্রোমের দুইশ’ কোটি ব্যবহারকারীকে সতর্ক করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2021, 01:51 PM
Updated : 3 Oct 2021, 01:51 PM

এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, এ বছর ক্রোমের দ্বাদশ ও ত্রয়োদশ ‘জিরো ডে’ ত্রুটি দুটো হল ‘সিভিই-২০২১-৩৭৯৭৫’ এবং ‘সিভিই-২০২১-৩৭৯৭৬’। ম্যাক, উইন্ডোজ ও লিনাক্স ব্যবহারকারীদের আক্রান্ত করতে সক্ষম ত্রুটিগুলো।

প্রযুক্তি জগতে ‘জিরো ডে’ ত্রুটিকে সবসময়ই গুরুত্ব দেওয়া হয়ে থাকে। কারণ এ ধরনের ত্রুটি সম্পর্কে হ্যাকার প্রথমে জানতে পারে, পরে ডেভেলপার টের পায়। ফলে প্রয়োজনীয় সমাধান বা ‘ফিক্স’ আগে আনা সম্ভব হয় না।

গুগলও এর ব্যতিক্রম নয়। ফোর্বসের প্রতিবেদন বলছে, ক্রোম ব্যবহারকারীরা বর্তমানে সরাসরি বিপদের মুখে রয়েছেন।

প্রটোকল মেনে এখন ত্রুটি দুটোর ব্যাপারে তথ্য সীমিত করে দিয়েছে গুগল। এ পদক্ষেপের মাধ্যমে আপগ্রেডের জন্য ক্রোম ব্যবহারকারীদের হাতে বাড়তি সময় তুলে দিতে চাইছে চাইছে প্রতিষ্ঠানটি।

প্রথম ত্রুটিটি ‘ইউজ-আফটার-ফ্রি’ (ইউএএফ) ত্রুটি। গত কয়েক মাস ধরে ধারাবাহিকভাবে হ্যাকাররা এ ত্রুটিকে নিশানা হিসেবে ধরছে বলেও উঠে এসেছে ফোর্বসের প্রতিবেদনে। অন্যদিকে, সেপ্টেম্বর ও অক্টোবরে ক্রোমে যে দুই সংখ্যার ইউএএফ আক্রমণ রেকর্ড করা হয়েছে, সেটিও একই ধরনের বলে অনুমান রয়েছে।

ইউএএফ ত্রুটি মূলত মেমোরির সুযোগ নিয়ে থাকে। যেখানে, মেমোরির কোনো পয়েন্টার খালি করার পরও প্রোগ্রাম তা পরিষ্কার করতে ব্যর্থ হয়।

ত্রুটি প্রতিরোধে গুগল গুরুত্বপূর্ণ আপডেট নিয়ে এসেছে এরই মধ্যে। তবে, ক্রোম ব্যবহারকারীদেরকে আগেভাগেই প্রতিষ্ঠানটি জানিয়ে রেখেছে যে এটি সবার হাতে পৌঁছাতে কিছুটা সময় লাগবে। ফলে তাৎক্ষণিকভাবে সবাই নিজেদের সুরক্ষিত করতে পারছেন না।

ক্রোম ব্যবহারকারীদেরকে ‘সেটিংস > হেল্প > অ্যাবাউট গুগল ক্রোম’ থেকে ব্রাউজারের সংস্করণ পরীক্ষা করে দেখার পরামর্শ দিয়েছে গুগল। যদি ক্রোম সংস্করণ ৯৪.০.৪৬০৬.৭১ হয় বা তার চেয়ে বেশি হয়, তাহলে ব্যবহারকারীরা নিজেদের নিরাপদ বলে ধরে নিতে পারবেন।

আর ব্রাউজারে যদি আপডেট চোখে না পড়ে, তাহলে নতুন সংস্করণের এসেছে কি না সেদিকে প্রতিনিয়ত খেয়াল রাখতে হবে ব্যবহারকারীদের।

গোটা বিষয়টিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হলো – আপডেটের পর ক্রোমকে পুনরায় চালু করা। এটি করা না হলে ক্রোম নিরাপদ হবে না বলেই উল্লেখ করেছে ফোর্বস।