হ্যাকিংয়ের শিকার কয়েনবেইজের ছয় হাজার গ্রাহক

ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ কয়েনবেইজের অন্তত ছয় হাজার গ্রাহকের অ্যাকাউন্ট থেকে অর্থ হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। সম্প্রতি আক্রান্তদের ‘ব্রিচ নোটিফিকেশন লেটার’ এর মাধ্যমে এ সম্পর্কে অবহিত করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2021, 11:18 AM
Updated : 2 Oct 2021, 11:18 AM

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলের ওয়েবসাইটে চিঠিটির একটি অনুলিপি পোস্ট করা হয়েছে। চিঠিতে লেখা, হ্যাকিংয়ের ঘটনাটি এ বছরের মার্চ ও মে মাসের ২০ তারিখের মধ্যবর্তী সময়ে ঘটেছে।

কয়েনবেইজের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, কয়েনবেইজের ‘এসএমএস অ্যাকাউন্ট রিকভারি’ প্রক্রিয়াতে থাকা এক ত্রুটির সুযোগ নিয়েছিল অননুমোদিত তৃতীয় পক্ষীয় হ্যাকাররা। পরে এর মাধ্যমে কয়েনবেইজ সংশ্লিষ্ট নয় এমন ক্রিপ্টো ওয়ালেটে তহবিল স্থানান্তর করে নেয় তারা।   

শুক্রবার এক কয়েনবেইজ মুখপাত্র বলেছেন, “আমরা তাৎক্ষণিকভাবে ত্রুটিটি ঠিক করেছি এবং গ্রাহকদের সঙ্গে কাজ করেছি তাদের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ফিরে পেতে এবং যে তহবিল হারিয়েছেন তা তাদেরকে পরিশোধ করে দিতে।”

কয়েনবেইজ জানিয়েছে, আক্রান্ত কয়েনবেইজ অ্যাকাউন্টের সঙ্গে সংশ্লিষ্ট ইমেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং ফোন নাম্বার জানার প্রয়োজন পড়েছিল হ্যাকারদের, এবং আক্রমণকারীরা ব্যক্তিগত অ্যাকাউন্টেও অনুপ্রবেশ করেছে। তবে, কয়েনবেইজ থেকেই তথ্য সংগ্রহ করা হয়েছে এমন কোনো প্রমাণ মেলেনি।

বর্তমানে বিশ্বে বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি এক্সেচেঞ্জগুলোর মধ্যে কয়েনবেইজ অন্যতম। এ বছরের এপ্রিলে তালিকাভুক্তিকরণের মাধ্যমে শেয়ার বাজারে পা রেখেছে প্রতিষ্ঠানটি। শেয়ার বাজারে প্রথম দিনেই প্রতিষ্ঠানটির বাজারমূল্য গিয়ে ঠেকেছিল ১১ হাজার দুইশ’ কোটি ডলারে।