‘মেটাভার্স’ গড়তে ফেইসবুকের বরাদ্দ পাঁচ কোটি ডলার

দায়িত্বশীলভাবে ‘মেটাভার্স’ গড়তে বিভিন্ন সংস্থার সঙ্গে জোট বাঁধবে ফেইসবুক। আর এ কাজে প্রতিষ্ঠানটি বিনিয়োগ করবে পাঁচ কোটি ডলার। সম্প্রতি এ প্রসঙ্গে জানিয়েছে মার্কিন সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 12:36 PM
Updated : 28 Sept 2021, 12:36 PM

‘মেটাভার্স’ ফেইসবুকের পরবর্তী লক্ষ্য। প্রতিষ্ঠানটি চাইছে এমন একটি ডিজিটাল কর্মস্থল গড়ে তুলতে যেখানে মানুষ বিভিন্ন ডিভাইসের মাধ্যমে উপস্থিত হয়ে চলাফেরা করতে এবং ভার্চুয়াল পরিবেশে যোগাযোগ করতে পারবেন।

ফেইসবুক এরই মধ্যে ভার্চুয়াল রিয়ালিটি ও অগমেন্টেড রিয়ালিটিতে প্রচুর বিনিয়োগ করেছে। তৈরি করেছে অকুলাস ভিআর হেডসেট। কাজ করছে ‘এআর গ্লাসেস’ ও ‘রিস্টব্যান্ড’ প্রযুক্তি নিয়েও।

তবে, এতো উদ্যোগ সত্ত্বেও সমালোচনা পিছু ছাড়েনি ফেইসবুকের। অনলাইনে সুরক্ষায় নিজেদের প্রভাব নিয়ে বারবার সমালোচিত হচ্ছে প্রতিষ্ঠানটি।

ফেইসবুকের নতুন বিনিয়োগটি হবে ‘এক্সআর কর্মসূচী’ ও ‘রিসার্চ ফান্ড’কে ঘিরে। দুই বছর জুড়ে বৈশ্বিকভাবে গোটা অর্থ বিনিয়োগের মাধ্যমে নিশ্চিত করা হবে মেটভার্সের প্রযুক্তি “ব্যাপকতা ও ক্ষমতায়নের পন্থায়” তৈরি। -- জানিয়েছে ফেইসবুক।

রয়টার্সের প্রতিবেদন বলছে, গবেষকদের সঙ্গে ডেটা গোপনতা ও সুরক্ষাসহ চার খাতে কাজ করার পরিকল্পনা রযেছে ফেইসবুকের। মেটাভার্সে ব্যবহারকারীরা অস্বস্তিকর অনুভব করছেন এমন কিছু দেখার পর যাতে সাহায্য নিতে পারেন, সে ব্যবস্থা করবে এটি।

এ ছাড়াও সব ব্যবহারকারীর জন্য প্রবেশযোগ্য ও অন্তুর্ভুক্তিমূলক প্রযুক্তি কীভাবে তৈরি করা যায়, তা-ও গবেষণা করে দেখবে ফেইসবুক। “প্রতিযোগিতায় উৎসাহ” যোগাবে উন্নয়নশীল শিল্পেও। -- জানা গেছে প্রতিষ্ঠানটির ব্লগ পোস্টের বরাতে।

সাম্প্রতিক সময়ে বড় পরিসরে নানাবিধ ইন্টারনেট সমস্যা নিয়ে তোপের মুখে পড়েছে ফেইসবুক। এরকম সমস্যার মধ্যে ভুল তথ্য ছড়িয়ে পড়া থেকে শুরু করে কিশোর বয়সীদের উপর সামাজিক মাধ্যমটির নেতিবাচক প্রভাব বিস্তারের মতো বিষয়াদিও রয়েছে।

সোমবার সমালোচনার মুখে ইনস্টাগ্রামের শিশু সংস্করণ ‘ইনস্টাগ্রাম কিডস’ তৈরির কাজ থামিয়ে দিয়েছে ফেইসবুক। অন্যদিকে, বৃহস্পতিবার ইউএস সিনেট কমিটি শুনানিতে স্বাক্ষ্য দিতে হবে ফেইসবুক নির্বাহীকে। সেখানে অল্প বয়সীদের মানসিক স্বাস্থ্যে ইনস্টাগ্রাম অ্যাপ কী প্রভাব ফেলে তা তুলে ধরবেন তিনি।

ফেইসবুকের নতুন মেটাভার্স তহবিলের প্রাথমিক অংশীদারদের মধ্যে রয়েছে ওয়াশিংটন ডিসির হাওয়ার্ড ইউনিভার্সিটি, দক্ষিণ কোরিয়ার সিওল ন্যাশনাল ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অফ হংকং।

তথ্য প্রযুক্তি শিল্পের বৈচিত্র্যের ইতিহাস নিয়ে গবেষণা করবে হাওয়ার্ড ইউনিভার্সিটি। পাশাপাশি বুঝার চেষ্টা করবে এটি কীভাবে মেটাভার্সের সম্ভাবনা তৈরি করতে পারে। অন্যদিকে, সুরক্ষা, মূল্যবোধ এবং দায়িত্বশীল নকশা নিয়ে কাজ করবে সিওল ন্যাশনাল ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অফ হংকং। -- জানিয়েছে ফেইসবুক।