সমালোচনার চাপে থমকে গেলো ‘ইনস্টাগ্রাম কিডস’

প্রি-টিন বা ১৩ বছরের কম বয়সী শিশুদের জন্য পরিকল্পিত ‘ইনস্টাগ্রাম কিডস’ নির্মাণ প্রকল্প স্থগিত করেছে ফেইসবুক। বরং ফেইসবুক “অভিভাবক, বিশেষজ্ঞ, নীতিনির্ধারক এবং নিয়ন্ত্রকদের” প্রতিক্রিয়া শুনবে বলে জানিয়েছেন ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 09:20 AM
Updated : 28 Sept 2021, 09:20 AM

মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের ‘ফেইসবুক ফাইলস’ প্রতিবেদনের জেরে সম্প্রতি ব্যাপক সমালোচনার মুখে পড়েছে ফেইসবুক। প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ নথির ভিক্তিতে ওই প্রতিবেদনে ফেইসবুকের নানা গোমর ফাঁস করে দিয়েছে মার্কিন দৈনিকটি। জনসমক্ষে ফেইসবুকের প্রতিশ্রুতি আর অভ্যন্তরীণ কর্মকাণ্ডের মধ্যে নানা অসঙ্গতি, নীতিমালার ব্যত্যয়সহ গবেষণার তথ্য চেপে যাওয়ার অভিযোগ উঠেছে শীর্ষ সামাজিক মাধ্যমটির বিরুদ্ধে।

ওয়াল স্ট্রিট জার্নালের ওই প্রতিবেদন অনুযায়ী, ফেইসবুকের অভ্যন্তরণীন গবেষণা বলছে, কিশোরীদের উপর পরিষ্কার নেতিবাচক প্রভাব ফেলে ইনস্টাগ্রাম। এই বিষয়ে প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরেই গবেষণার মাধ্যমে জানলেও চেপে গেছে গবেষণার ফলাফল।

কিন্তু সাম্প্রতিক এক ব্লগ পোস্টে ফেইসবুকের গবেষণা বিভাগের প্রধান প্রতিতি রায়চৌধুরির দাবি, ওয়াল স্ট্রিট জার্নালের অভিযোগ “একদমই সঠিক নয়”।

১৩ বছরের কম বয়সীদের ইনস্টাগ্রাম ব্যবহারের অনুমতি নেই। তারপরও প্ল্যাটফর্মটিতে শিশুদের উপস্থিতি লক্ষ্যণীয়।

এই প্রসঙ্গে বিবিসিকে ফেইসবুক বলেছে, ‘ইনস্টাগ্রাম কিডস’ হবে “বিভিন্ন অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে প্রযুক্তি শিল্পে শিশুদের মিথ্যাচার নিয়ে যে জটিলতা চলছে তার যৌক্তিক সমাধান”। এতে শিশু তাদের “বয়স অনুযায়ী” পরিবার ও বন্ধুদের সঙ্গে যোগাযোগের সুযোগ পাবে বলে দাবি করেছিলো প্রতিষ্ঠানটি।

এপ্রিল মাসে ‘ক্যাম্পেইন ফর এ কমার্শিয়াল-ফ্রি চাইল্ডহুড’ নামের একটি সংগঠন এক চিঠিতে দাবি করেছিলো যে, বাহ্যিক প্রতিচ্ছবি নিয়ে আসক্ত প্ল্যাটফর্মটি শিশুদের স্বাস্থ্য ও গোপনতার বিবেচনায় বিপজ্জনক। প্রকল্পটি বাতিল করার আহ্বান জানায় ওই সংগঠনটি।

কিন্তু সাম্প্রতিক এক ব্লগ পোস্টে জানিয়েছেন ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরির বলেন, ১০ থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য ইনস্টাগ্রামের আলাদা সংস্করণ থাকাই সঠিক বলে বিশ্বাস করেন তিনি ।

“বাস্তবতা হচ্ছে বাচ্চারা এর মধ্যেই অনলাইনে আছে”, বলেন তিনি।

বিবিসি জানিয়েছে, ওই প্রকল্প আপাতত স্থগিত করলেও, ১৩ থেকে ১৯ বছর বয়সী ব্যবহারকারীদের অভিভাবকদের জন্য তত্ত্বাবধায়ন টুল বানানোর দিকে জোর দেবে ইনস্টাগ্রাম।

এই প্রসঙ্গে সামনের মাসগুলোতে আরও কিছু ঘোষণা আসবে বলে জানিয়েছেন মোসেরি।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন “অনেক মানুষের কাছে নানা প্রশ্নের জন্ম দিয়েছে”, এটা মানতেও নারাজ মোসেরি।

ফেইসবুকের অভ্যন্তরীণ গবেষণার অংশ হিসেবে, ২০২০ সালে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের কাছে প্রশ্ন করা হয়েছিলো যে তারা যখন নিজের শারীরিক গড়ন নিয়ে হীনমন্যতায় ভোগেন, ইনস্টাগ্রাম তখন তাদের উপর কী প্রভাব ফেলে। অংশগ্রহরকারীদের মধ্যে ২২ শতাংশের মত ছিলো, ইনস্টাগ্রাম তাদের উপর ইতিবাচক প্রভাব ফেলে; কোনো প্রভাব পড়ে না বলে জানিয়েছিল ৪৬ শতাংশ অংশগ্রহণকারী। কিন্তু ৩২ শতাংশ অংশগ্রহণকারী জানান, হীনমন্যতার অনুভূতি আরও জোরালো করে তুলতো ইনস্টাগ্রাম।

কিন্তু ফেইসবুক বলছে, গবেষণায় অংশ নিয়েছিলেন মাত্র ৪০ জন কিশোরী। প্রতিষ্ঠানকে আরও উন্নত করতে ইচ্ছে করে বেশি জোর দেওয়া হয়েছিলো নেতিবাচক প্রভাবগুলোর উপর--এমন দাবি করে মার্কিন প্রতিষ্ঠানটি।

ক্ষতিকর খাদ্যাভ্যাস, একাকিত্ব, অস্থিরতা এবং মানসিক উদ্বেগের মতো বিষয়গুলো নিয়ে ইনস্টাগ্রাম কিশোরীদের উপর ইতিবাচক প্রভাব রাখে বলে দাবি করেছে ফেইসবুক। “যে কিশোরীরা এই চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হয়েছেন, ইনস্টাগ্রাম এই বিষয়গুলোর ক্ষেত্রে ইতিবাচক প্রভাব রেখেছে, তাদের এমনটা বলার সম্ভাবনাই বেশি”-- মন্তব্য ফেইসবুকের।

“গবেষণা আসলে এটা দেখাচ্ছে যে, কিশোর বয়সী অনেকের কাছ থেকে আমরা এটা শুনেছি যে তারা যখন ওই বিষয়গুলো নিয়ে কষ্ট পায় ইনস্টাগ্রাম তখন তাদের সাহায্য করে”-- ওয়াল স্ট্রিট জার্নাল ‘ফেইসবুক ফাইলস’ প্রকাশ করা শুরু করার দুই সপ্তাহ পর এই মন্তব্য করেছেন ফেইসবুকের গবেষণা বিভাগের প্রধান প্রতিতি রায়চৌধুরি।

অন্যদিকে প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ বলছে, ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন থেকে যে প্রশ্নগুলো উঠে এসেছে, তার বেশিরভাগই এড়িয়ে যাচ্ছে ফেইসবুক। কিশোরীরা “ইনস্টাগ্রামে আসক্ত হয়ে পড়ছেন” বলে জানালেও বিষয়টি এড়িয়ে গেছে শীর্ষ সামাজিক মাধ্যমটি।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ফেইসবুকের অভ্যন্তরীণ গবেষণা জনসাধারণের জন্য উন্মুক্ত করার দাবি তুলেছেন অনেকে। গবেষণার কিছু অংশ মার্কিন কংগ্রেসকে দেখানো হবে বলে সোমবার জানিয়েছেন এক ফেইসবুক মুখপাত্র।

“আমাদের পরিকল্পনা হচ্ছে সবচেয়ে উল্লেখযোগ্য দুটি সূত্র কংগ্রেসের কাছে তুলে ধরা এবং জনসাধারণের জন্য উন্মুক্ত করার কথাও বিবেচনা করছি আমরা।” --বলেছে ফেইসবুক।

ফেইসবুকের বৈশ্বিক নিরাপত্তা বিষয়ক প্রধান অ্যান্টিগন ডেভিস যুক্তরাষ্ট্রের সিনেট কমিটির সঙ্গে আসন্ন এক বৈঠকে এই প্রসঙ্গে নানা প্রশ্নের সম্মুখীন হবেন বলে জানিয়েছে বিবিসি। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন এবং ইনস্টাগ্রাম কিডস বৈঠকে গুরুত্ব পাবে বলে মন্তব্য করেছে ব্রিটিশ সংবাদমাধ্যমটি।