‘আনলক উইথ অ্যাপল ওয়াচ’ জটিলতার সমাধান করবে অ্যাপল

সম্প্রতি বাজারে এসেছে আইফোন ১৩। এর মধ্যেই দেখা দিয়েছে নতুন আইফোনের সঙ্গে অ্যাপল ওয়াচের সংযোগ নিয়ে জটিলতা। আইফোন ১৩-এর সঙ্গে “আনলক উইথ অ্যাপল ওয়াচ” ফিচারটি ঠিকঠাক কাজ করছে না বলে নিশ্চিত করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2021, 10:14 AM
Updated : 27 Sept 2021, 10:14 AM

এই প্রসঙ্গে নিজস্ব পেইজে অ্যাপল বলেছে, মুখে মাস্ক পড়া অবস্থায় আইফোন আনলক করার চেষ্টা করলে আপনি “আনএবল টু কমিউনিকেট উইথ অ্যাপল ওয়াচ নোটিফিকেশনটি পেতে পারেন, অথবা আপনি হয়তো আনলক উইথ অ্যাপল ওয়াচ ফিচারটি সেটআপই করতে পারবেন না”।

সংযোগ জটিলতা নিশ্চিত করলেও এর পেছনের মূল কারণটি নিয়ে এখনও কিছু বলেনি অ্যাপল। প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ বলছে, এই জটিলতার সমাধান করা হবে-- অ্যাপলের পক্ষ থেকে এমনটা বলা হলেও কবে নাগাদ সেই সমাধান আসবে সে ব্যাপারে কিছু বলেনি প্রতিষ্ঠানটি।

আইফোন ১৩-এর সঙ্গে অ্যাপল ওয়াচের সংযোগ জটিলতা নিয়ে রেডিটে হইচই শুরু হয়েছে শুক্রবার। আইফোন ১৩-তে ঝামেলা হলেও, আইফোন ১১ ম্যাক্সের মতো পুরনো মডেলগুলোতে ‘ওয়াচ আনলক’ ফিচারটি ঠিকঠাক চলছিলো বলে জানিয়েছেন অভিযোগকারীদের কয়েকজন।    

মার্কিন প্রতিষ্ঠানটি অ্যাপল ওয়াচের সঙ্গে ফেইস আইডি সেবার সমন্বয় করে আইফোন আনলক করার ফিচার চালু করেছে চলতি বছরেই, আইওএস ১৪.৫-এর মাধ্যমে। মহামারী চলাকালীন জনসমাগম হয় এমন স্থানে মাস্ক পড়ার বাধ্যবাধকতার কারণে শুধু ফেইস আইডি দিয়ে আইফোন আনলক করার কাজটি কঠিন হয়ে দাঁড়িয়েছিলো। এমন পরিস্থিতি মোকাবেলা করতে ‘আনলক উইথ অ্যাপল ওয়াচ’ ফিচারটি চালু করে অ্যাপল।

আইফোন ১০ থেকে পরবর্তী সব মডেলে কাজ করার কথা ওই ফিচারটির। এর কার্যকর ব্যবহারের জন্য আইফোন ও অ্যাপল ওয়াচ উভয়ের ওয়াই-ফাই ও ব্লুটুথ সংযোগ চালু করে রাখতে হয়। শুধু তাই নয়, পাসওয়ার্ড দিয়ে রাখতে হয় এবং ‘রিস্ট ডিটেকশন’ ফিচার চালু রাখতে হয় অ্যাপল ওয়াচে; ব্যবহারকারীর কব্জিতে থাকতে হয় ডিভাইসটি।

আইফোন ১৩-তে কেন এই ফিচারটি কাজ করছে না, সেই বিষয়ে কিছু বলেনি অ্যাপল। তবে “আসন্ন সফটওয়্যার আপডেটে এটি ঠিক করা হবে” বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। তার আগ পর্যন্ত, “আনলক ‍উইথ অ্যাপল ওয়াচ” ফিচার বন্ধ রেখে আইফোন ১৩ আনলক করতে পাসকোড ব্যবহারের পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।