আপডেট ছাড়া মিলবে না আইফোনের নতুন রিফ্রেশ রেট

আইফোন ১৩-প্রো এর ডিসপ্লে’তে এসেছে ১২০ হার্টজ রিফ্রেশ রেট। ব্যবহারকারীদের শঙ্কা ছিলো, অনেক অ্যাপই হয়তো ওই রিফ্রেশ রেট ব্যবহারের উপযুক্ত হবে না। সম্প্রতি এ সমস্যার সমাধান দিয়েছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2021, 02:06 PM
Updated : 26 Sept 2021, 02:06 PM

এক ডেভেলপার নিবন্ধে অ্যাপল জানিয়েছে, ‘ডট পিলিস্ট’ ফাইলে একটি ‘কি’ যোগ করে নিয়ে ১২০ হার্টজ সমর্থন ‘আনলক’ করে নিতে হবে আইফোন অ্যাপকে।

অ্যাপলের এ পদক্ষেপে ডেভেলপারদের এখন বাধ্যতামূলকভাবেই ১২০ হার্টজ রিফ্রেশ রেট সমর্থনের জন্য আপডেট করতে হবে তৃতীয় পক্ষীয় অ্যাপকে। ব্যবহারকারীদের আর এ নিয়ে অপেক্ষায় থাকতে হবে না। 

এর আগে আইফোন ৬, আইফোন এক্স -এর পর্দা প্রযুক্তিতে উল্লেখযোগ্য উন্নয়ন আসার পর তা ব্যবহারে অনেকটা সময় লেগেছিলো ডেভেলপারদের।

বর্তমানে আরও একটি সমস্যা ভোগাচ্ছে ব্যবহারকারীদের। আইফোনে কিছু কোর অ্যানিমেশন নির্ভর অ্যাপের গতি সীমিত করে দিচ্ছে এক বাগ। অ্যাপল এ সমস্যার সমাধান বিষয়ে জানিয়েছে, আইওএস ১৫ এর সঙ্গে আসছে ‘ফিক্স’।

এদিকে, আইপ্যাড প্রো-তে ১২০ হার্টজ ডিসপ্লে সমর্থনে কোনো কোড আপডেটের প্রয়োজন পড়বে না বলেই উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেটের প্রতিবেদনে। এর মূল কারণ হতে পারে ট্যাবলেটটির বড় ব্যাটারি সক্ষমতা। স্মার্টফোনের ব্যাটারি চার্জে উচ্চ রিফ্রেশ রেটের পর্দা গুরুতর প্রভাব ফেলে।