নতুন প্রজন্মের জন্য নাসা আনলো এআর গ্রাফিক নভেল

মহাকাশ নিয়ে নতুন প্রজন্মের মধ্যে আগ্রহ সৃষ্টি করতে অগমেন্টেড রিয়ালিটি (এআর) নির্ভর গ্রাফিক নভেল প্রকাশ করেছে নাসা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি বলছে, আগামীতে আরও বেশি সংখ্যক নারীকে নভোচারী হতে উদ্বুদ্ধ করাই নাসার এই প্রকল্পের মূল উদ্দেশ্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2021, 11:26 AM
Updated : 26 Sept 2021, 11:26 AM

‘ফার্স্ট ওম্যান’ গ্রাফিক নভেলে মূল চরিত্র ক্যালি রডরিগেজ একজন নভোচারী। গল্পে চাঁদের বুকে পা রাখা প্রথম নারী নভোচারী তিনি। লক্ষ্যণীয় বিষয় হলো, বাস্তব জীবনে মহাকাশে নারী নভোচারীদের উপস্থিতি নতুন না হলেও, চাঁদে এখনও কোনো নারীর পদচিহ্ন পড়েনি।  

ছবি: নাসা

আর দশটির কমিক্সের মতো পড়া যাবে ৪০ পাতার ‘ফার্স্ট ওম্যান’। তবে এর আলাদা বিশেষত্ব নাসার ব্যবহৃত এআর প্রযুক্তিতে। নভেলটির প্রিন্ট সংস্করণের পাশাপাশি অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মের জন্য বিশেষ মোবাইল অ্যাপ উন্মুক্ত করেছে নাসা। অ্যাপটি ব্যবহার করে অথবা কোড স্ক্যান করে ডিভাইসের স্ক্রিনের মধ্যেই নভেলের দুনিয়াতে প্রবেশ করতে পারবেন পাঠক বা ব্যবহারকারী। 

অ্যাপ ডাউনলোড করার পর স্মার্টফোন দিয়ে বিশেষ “এক্সআর কোড” স্ক্যান করে পুরো ওরিয়ন স্পেসক্র্যাফট ঘুরে দেখতে পারবেন পাঠক। ওয়েবের ক্ষেত্রে এই কাজটি করা যাবে “কিউআর কোড” স্ক্যান করে। অ্যাপের মধ্যেই আলাদা গেইম খেলা যাবে এবং ভিডিও দেখা যাবে।

ছবি: নাসা

সাউন্ডক্লাউড থেকে শোনা যাবে নভেলটির অডিও সংস্করণ। ভবিষ্যতে নভেলটির একটি স্প্যানিশ সংস্করণ আসতে পারে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে নাসা।

প্রযুক্তি সাইট এনগ্যাজেট বলছে, এআর গ্রাফিক নভেলটি যে নতুনদের নভোচারী হতে উদ্বুদ্ধ করার চেষ্টা, সেই বিষয়ে একদমই লুকোছাপা করছে না মহাকাশ গবেষণা সংস্থাটি। বিশেষ করে শিশুদের বিজ্ঞান ও মহাকাশ চিন্তার খোরাক জোগাতে চাইলে তার জন্য কার্যকর মাধ্যম হতে পারে নভেল এবং অ্যাপটি। পাশাপাশি নাসা’র ভবিষ্যত পরিকল্পনা নিয়েও নানা ইঙ্গিত মিলছে ‘ফার্স্ট ওম্যান’ আর সংশ্লিষ্ট অ্যাপ থেকে।