জাকারবার্গ: আসছে ‘পোর্টাল গো’ ও ‘পোর্টাল প্লাস’

ফেইসবুক ২০১৮ সালে বাজারে নিয়ে এসেছিল নিজেদের ভিডিও কলিং ডিভাইস ‘পোর্টাল’। এরপর পার হয়ে গেছে দুটি বছর। এতোদিনে এসে পোর্টালেরও আরও দুটি সংস্করণ আনার ঘোষণা দিলেন ফেইসবুক প্রধান জাকারবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2021, 08:17 AM
Updated : 22 Sept 2021, 08:17 AM

বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১১টায় ফেইসবুক লাইভে এসে পণ্য দুটির ব্যাপারে জানান ফেইসবুক প্রধান। পোর্টালের নতুন দুই সংস্করণ হবে, যথাক্রমে - ‘পোর্টাল গো’ এবং ‘পোর্টাল প্লাস’।

জাকারবার্গের ভাষ্যে, পোর্টাল গো –এর পর্দার আকার হবে দশ ইঞ্চি এবং এটিই হবে তাদের “প্রথম ব্যাটারি চালিত পোর্টাল ডিভাইস”। পোর্টালের এই সংস্করণটির ক্ষেত্রে শুরু থেকেই বহনযোগ্যতার বিষয়টিকে মাথায় রেখেছে প্রতিষ্ঠানটি। ব্যাটারিচালিত হওয়ায় এটিকে নিয়ে স্বাচ্ছন্দ্যমতো ঘুরে বেড়াতে পারবেন ব্যবহারকারীরা।

বহনের সুবিধার জন্য ডিভাইসটিতে থাকছে ‘ইন্টিগ্রেটেড হ্যান্ডেল’। এ ছাড়াও পোর্টাল গো-এর নিচের অংশেই থাকছে চার্জিং স্টেশন। তবে, ব্যাটারি সুবিধা থাকায় ব্যবহারকারীদের এটিকে সব সময় চার্জে বসিয়ে রাখতে হবে না বলেই জানিয়েছেন জাকার্বার্গ।

অন্যদিকে, পোর্টাল প্লাসে মিলবে আরও বড় পর্দা। ব্যবহারকারীরা যারা বড় পর্দা পছন্দ করেন তাদের কথা মাথায় রেখেই ফেইসবুক তৈরি করেছে ডিভাইসটি। জাকারবার্গ বলছেন, “কমপ্যাক্ট নকশার” পোর্টাল প্লাসে রয়েছে ১৪ ইঞ্চি আকারের টিল্ট-ইন এইচডি পর্দা এবং “এটি সব জায়গায় মানানসই”।

বড় মাপের বৈঠক, পারিবারিক কল, গেইমসের ক্ষেত্রে ডিভাইসটি কাজে দেবে বলেও উল্লেখ করেছেন ফেইসবুক প্রধান।      

পোর্টাল গো এর দাম শুরু হচ্ছে ১৯৯ ডলার থেকে। অন্যদিকে, পোর্টাল প্লাস এর দাম শুরু হচ্ছে ৩৪৯ ডলার থেকে। বর্তমানে দুটি ডিভাইসের-ই প্রি-অর্ডার চলছে। আগ্রহীরা চাইলে পোর্টাল ওয়েবসাইট থেকে অর্ডার করতে পারবেন পণ্য দুটি। আগামী মাস থেকে পণ্য দুটি বিক্রি করবে ফেইসবুক।

নতুন দুই পোর্টাল ডিভাইসের পাশাপাশি নতুন সফটওয়্যার ও অভিজ্ঞতা আনার ঘোষণাও দিয়েছেন জাকারবার্গ। তিনি জানান, এ অভিজ্ঞতার মধ্যে রয়েছে ‘হাউসহোল্ড মোড’ এবং ‘পোর্টাল ফর বিজনেস’।

পোর্টাল ফর বিজনেসে মিলবে মাইক্রোসফট টিমসের সমর্থন। এ ছাড়াও ছোট ব্যবসাগুলোর জন্য থাকবে পোর্টাল স্থাপন ও ব্যবস্থাপনার সুবিধা। চাইলে তারা ‘ফেইসবুক ওয়ার্ক অ্যাকাউন্ট’ তৈরি করে নিতে পারবে, তারপর সেটির মাধ্যমে কর্মীদেরকে প্রাতিষ্ঠানিক ইমেইল ব্যবহার করে নিজ পোর্টাল সেট-আপ করে নেওয়ার সুযোগ দিতে পারবে।  

অন্যদিকে, হাউসহোল্ড মোড এর মাধ্যমে পোর্টাল ডিভাইসটিকে ভাগ করে নেওয়া যাবে একই বাড়িতে বসবাসরত অন্যান্যদের সঙ্গে। কিছু অ্যাপ ও কনট্যাক্টে অন্যদের প্রবেশাধিকার দিয়ে বাকিটা ব্যক্তিগত করে রাখতে পারবেন পোর্টাল ব্যবহারকারীরা।

এ ছাড়াও পোর্টালে ফেইসবুক নিজেদের ‘ওয়াচ টুগেদার’ অভিজ্ঞতা আপডেট করছে। ফলে অন্য কারো সঙ্গে মেসেঞ্জার কলে থাকাকালীন ফেইসবুক ওয়াচের কন্টেন্ট দেখা সম্ভব হবে বলে উল্লেখ করেছেন জাকারবার্গ। শুধু পোর্টাল-টু-পোর্টাল নয়, ল্যাপটপ বা ট্যাবলেট থেকে পোর্টালের সঙ্গে কলে থাকলেও সুবিধাটি পাওয়া যাবে।