‘পরিষ্কার ও উজ্জ্বল’ ভিডিও’র ফিচার আসছে গুগল মিটে

ভিডিও কলে যাতে সবাইকে ঠিকমতো দেখা যায়, সে ব্যবস্থা করবে গুগল মিট। নতুন এক ফিচার আসছে সেবাটির ওয়েব সংস্করণ অ্যাপে। ওই ফিচারের মাধ্যমে প্রয়োজনে ওয়েবক্যামের উজ্বলতা ব্রাউজারে নিজে থেকেই বাড়িয়ে দিতে পারবে মিট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2021, 10:05 AM
Updated : 21 Sept 2021, 10:05 AM

নতুন এই ফিচারের ফলে ব্যবহারকারীর ভিডিও ফিডে উজ্জ্বলতা কম থাকলে, মিটিং চলাকালে স্বয়ংক্রিয়ভাবে বেড়ে যাবে উজ্জ্বলতা। এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, ওয়েবক্যামের কারণে অপরিষ্কার ভিডিও এলে, সেটিও “পরিষ্কার করে দেবে” মিট।

গুগল মিটের আইওএস ও অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপে গত বছরই এসেছে ‘লো-লাইট মোড’। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে আলোর মাত্রা পরীক্ষা করে এবং উজ্জ্বলতা ঠিক করে দেয় মোডটি। এই ফিচারের জন্য অবশ্য কোনো ‘অ্যাডমিন কন্ট্রোল’ নেই। তবে, ব্যবহারকারীরা চাইলে যাতে এটি বন্ধ রাখতে পারেন, সে ব্যবস্থা রয়েছে।

ফিচারটি সচল করে নিলে ডিভাইস ধীরগতির হয়ে যেতে পারে, - আগাম সতর্কবার্তা জানিয়ে রেখেছে গুগল।

ওয়েব সংস্করণের অ্যাপের ফিচারটি সব ওয়ার্কস্পেস, জি স্যুট বেসিক ও ব্যবসায়িক ব্যবহারকারীর জন্য আসছে। র‌্যাপিড রিলিজ ডোমেইন এবং শেডিউলড রিলিজ ডোমেইন দু’ভাবেই আসছে ফিচারটি। সবমিলিয়ে ১৫ দিন পর্যন্ত সময় লাগতে পারে ফিচারটি এসে পৌঁছাতে।

র‌্যাপিড রিলিজ ডোমেইনে ফিচার প্রতিষ্ঠানের কাছে একবারে সঙ্গে সঙ্গেই চলে আসে, সময় লাগে না। অন্যদিকে, শেডিউলড রিলিজ ডোমেইন পন্থায় নতুন ফিচার পরে আসে। সাধারণত নতুন ফিচার র‌্যাপিড রিলিজ ডোমেইনে আসার এক থেকে দুই সপ্তাহ পরে শেডিউলড ডোমেইন রিলিজের মাধ্যমে আসে।

এবারও তা-ই হচ্ছে। র‌্যাপিড রিলিজ ডোমেইনে সেপ্টেম্বর থেকেই গুগল মিটের নতুন ফিচারটি দিতে শুরু করছে গুগল। কিন্তু শেডিউলড রিলিজে ফিচারটি আসতে শুরু করবে অক্টোবরের চার তারিখ থেকে।