টেসলাকে নিয়ন্ত্রকদের ‘মৌলিক নিরাপত্তা ত্রুটি’ সমাধানের পরামর্শ

কথিত ‘ফুল সেলফ-ড্রাইভিং (এফএসডি)’ বা ‘সম্পূর্ণ স্বনির্ভর ড্রাইভিং’ প্রযুক্তির আরও বিস্তৃত বাজারজাতকরণের আগে টেসলাকে ওই প্রযুক্তির মৌলিক নিরাপত্তা জটিলতাগুলো সমাধান করতে বলেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ড (এনটিএসবি)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2021, 09:41 AM
Updated : 20 Sept 2021, 09:41 AM

সম্প্রতি, সেপ্টেম্বর মাসের শেষ নাগাদ এফএসডি প্রযুক্তির আরও বিস্তৃত বাজারজাতকরণের কথা বলেছিলেন ইলন মাস্ক। মাস্কের ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে এনটিএসবি প্রধান জেনিফার হোমেন্ডি ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন যে, কথিত এফএসবি প্রযুক্তি বাজারজাত করার আগে এর “মৌলিক নিরাপত্তা ত্রুটি” সমাধান করা উচিত টেসলার।   

এফএসডি সফটওয়্যারের নতুন একটি আপডেটের প্রত্যাশা করা হচ্ছে বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল। সফটওয়্যারটি প্রাথমিকভাবে হাইওয়েতে ব্যবহারের জন্য নির্মাণ করা হলেও, বলা হচ্ছে, নতুন আপডেট শহরের মধ্যে অটোপাইলট প্রযুক্তি ব্যবহারের জন্য প্রস্তুত করবে টেসলার গাড়িগুলোকে। 

তবে টেসলার ব্যাপারে হোমেন্ডির মনোভাব ইতিবাচক নয় বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ। বিশেষ করে “ফুল সেলফ-ড্রাইভিং” কথাটির ব্যবহার নিয়ে আপত্তি আছে তার। এর ব্যবহার “বিভ্রান্তিকর এবং দায়িত্বজ্ঞানশূন্য” বলে মন্তব্য করেছেন হোমেন্ডি। “টেসলা পরিষ্কারভাবে অসংখ্য মানুষকে বিভ্রান্ত করে প্রযুক্তির ভুল ব্যবহারে উদ্বুদ্ধ করেছে”--মন্তব্য করেন তিনি। 

অন্যদিকে, এনটিএসবির হাতে তদন্তের ভিত্তিতে পরামর্শ দেওয়া বাদে কোনো বিচারিক ক্ষমতা না থাকায়, কেবল কড়া ভাষায় পরামর্শ দিয়েই ক্ষান্ত দিতে হচ্ছে মার্কিন সংস্থাটিকে।   

মে মাসে আইনি স্বচ্ছতাবিষয়ক সংস্থা প্লেইনসাইটের হাতে আসা নথি অনুযায়ী, টেসলার অটোপাইলট সফটওয়্যার বিভাগের পরিচালক নিজেই ‘ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ মোটর ভিহেকলস’-কে জানিয়েছিলেন যে, চালককে সহযোগিতা করার প্রযুক্তির কার্যক্ষমতা নিয়ে বাড়িয়ে বলেছেন টেসলা প্রধান ইলন মাস্ক। 

২০১৮ সালের এক দুর্ঘটনার তদন্ত করতে নেমে ২০২০ সালে এনটিএসবি আবিষ্কার করে-- দুর্ঘটনার মূল কারণগুলোর একটি ছিলো টেসলার ‘অটোপাইলট ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম’। এফএসবি প্রযুক্তির পূর্বসূরী বলা যেতে পারে একে। দুর্ঘটনার সময় গাড়ির নিয়ন্ত্রণ টেসলা প্রযুক্তির হাতে ছেড়ে দিয়ে মোবাইল গেইম খেলছিলেন চালক। 

অটোপাইলট প্রযুক্তি নিয়ে ২০১৭ সালে তাদের দেওয়া পরামর্শগুলো টেসলা উপেক্ষা করে গেছে বলে জানিয়েছে এনটিএসবি। টেসলাসহ আরও পাঁচটি প্রতিষ্ঠানকে চালককে সহযোগিতাকারী প্রযুক্তির অপব্যবহার ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছিলো সংস্থাটি। কখন এবং কোথায় ওই প্রযুক্তি ব্যবহার করা যাবে, সেটাও নির্ধারণ করে দেওয়ার পরামর্শ দিয়েছিলো এনটিএসবি। 

টেসলা ছিলো একমাত্র প্রতিষ্ঠান যারা ওই সময়ে এনটিএসবি’র পরামর্শে আনুষ্ঠানিকভাবে সাড়া দেয়নি। তবে, পরবর্তীতে চালক ড্রাইভিং হুইল থেকে হাত সরিয়ে নিলে, টেসলা তাকে বারবার সতর্ক করার হার বাড়িয়েছিলো বলে জানিয়েছে দ্য ভার্জ।  

এই প্রসঙ্গে ইমেইলের মাধ্যমে টেসলার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও কোনো সাড়া পাননি সংবাদকর্মীরা। নিজস্ব জনসংযোগ বিভাগ বন্ধ করে দেওয়ার পর থেকে সাধারণত সংবাদকর্মীদের কোনো প্রশ্নের উত্তর দেয় না টেসলা।