চীনের শিশুদের জন্য টিকটকে ‘ইউথ মোড’, সময় কেবল ৪০ মিনিট

বিতর্কিত ভিডিও অ্যাপ টিকটকের চীনা সংস্করণে যোগ হচ্ছে ‘ইউথ মোড’। এর ফলে নির্দিষ্ট সময়ের বাইরে ভিডিও অ্যাপটি ব্যবহার করতে পারবেন না ১৪ বছরের কম বয়সী ব্যবহারকারীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2021, 06:54 AM
Updated : 20 Sept 2021, 06:54 AM

রয়টার্স জানিয়েছে, টিকটকের চীনা সংস্করণ ‘দৌইন’-এ ‘ইউথ মোড’ যোগ হওয়ার বিষয়টি শনিবার নিশ্চিত করা হয়েছে অ্যাপটির পক্ষ থেকে। এই মোডে ১৪ বছরের কম বয়সীরা ভোর ৬টা থেকে রাত ১০টার মধ্যে কেবল ৪০ মিনিটের জন্য অ্যাপটি ব্যবহার করতে পারবেন। 

শিশুদের অনলাইনে নেতিবাচক কন্টেন্ট থেকে রক্ষা করতে এখন পর্যন্ত এটিই প্রতিষ্ঠানটির সবচেয়ে কঠোর পদক্ষেপ বলে এক বিবৃতিতে জানিয়েছে দৌইন কর্তৃপক্ষ।

সম্প্রতি বিভিন্ন সামাজিক মাধ্যম ও ভিডিও গেইম নির্মাতাসহ প্রযুক্তি খাতের একাধিক শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের উপর নীতিমালার কড়াকড়ি আরোপ করেছে চীন সরকার। দেশটির সরকার সমাজতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক হতে পারে এমন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে বলে মন্তব্য করেছে রয়টার্স। বিশেষ করে ‘অন্ধের মতো’ ইন্টারনেট সেলিব্রেটিদের অনুসরণ করা থেকে শিশু-কিশোরদের রক্ষা করার আহ্বান জানিয়েছে চীনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।  

টেনসেন্টের মালিকানাধীন উইচ্যাট মেসেজিং অ্যাপেও আছে ‘ইউথ মোড’। চীনে বহুল প্রচলন আছে অ্যাপটির। নির্দিষ্ট কিছু গেইমে ব্যবহারকারীর প্রবেশাধিকার সীমিত করে দেয় ‘ইউথ মোড’। পাশাপাশি, অনলাইনে লেনদেন ও কাছাকাছি থাকা বন্ধুদের খোঁজার ফিচার দুটি বন্ধ থাকে ওই মোডে।