ডেটা নিরাপত্তা: বৈশ্বিক নিয়ন্ত্রকদের সঙ্গে কাজ করবে টেসলা

ডেটা নিরাপত্তা নিশ্চিত করতে বৈশ্বিক নিয়ন্ত্রকদের সঙ্গে কাজ করবে বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা টেসলা। সম্প্রতি এ ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2021, 12:56 PM
Updated : 18 Sept 2021, 12:56 PM

শুক্রবার চীনে এক শিল্প আয়োজন চলাকালে এ বিষয়ে জানান টেসলা প্রধান। সাংহাইয়ের কারখানায় চীনা বাজারের জন্য গাড়ি সংযোজন করে থাকে মার্কিন এ প্রতিষ্ঠানটি। এদিকে, গ্রাহক ডেটা সংরক্ষণ ও পরিচালনা প্রশ্নে এ বছরই টেসলার বিরুদ্ধে তদন্তে নেমেছে চীন।

গাড়িতে চালককে সহযোগিতা করার জন্য বড় পরিসরে সেন্সর ও ক্যামেরা ব্যবহার বেড়েছে। পাশাপাশি রয়টার্সের প্রতিবেদন বলছে, প্রশ্ন উঠছে এ ধরনের যন্ত্রাংশ থেকে সৃষ্ট ডেটার গোপনতা ও সুরক্ষা নিয়েও।

এক ভিডিও লিংকের মাধ্যমে দক্ষিণ চীনের হাইনান দ্বীপে ‘ওয়ার্ল্ড নিউ এনার্জি ভেহিকেল কংগ্রেস’ আয়োজনে বক্তব্য রাখার সময় মাস্ক বলেন, “স্ব চালনা প্রযুক্তির দ্রুত বেড়ে উঠার পাশাপাশি, গাড়ির ডেটা সুরক্ষাও বিস্তৃত পরিসরে উদ্বেগ তৈরি করছে আগের তুলনায় বেশি।”

মে মাসে রয়টার্সের এক প্রতিবেদনে উঠে এসেছিল যে, গাড়ির ক্যামেরা নিয়ে নিরাপত্তা উদ্বেগে চীন সরকারের কিছু কার্যালয়ে কর্মীদেরকে সরকারি আঙিনার ভেতরে গাড়ি পার্ক করার বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছিল দেশটি।

পরে টেসলা চীনেই স্থানীয়ভাবে ডেটা রাখার জন্য একটি সাইট প্রতিষ্ঠার খবর জানিয়েছে।