‘গোপনে’ ছবি তোলায় ব্যবহৃত হবে ফেইসবুক স্মার্ট গ্লাস?

ফেইসবুকের নতুন স্মার্ট গ্লাস ‘রে-ব্যান স্টোরিজ’ -এর গোপনতা নিয়ে প্রশ্ন তুলেছে আয়ারল্যান্ডের ডেটা গোপনতা নিয়ন্ত্রক ‘ডেটা প্রাইভেসি কমিশনার’ (ডিপিসি)। গ্লাসে থাকা ‘এলইডি নির্দেশক লাইট’ কীভাবে কাজ করে তা ফেইসবুকের কাছে জানতে চেয়েছে সংস্থাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2021, 08:20 AM
Updated : 18 Sept 2021, 08:22 AM

রে-ব্যান স্টোরিজের মাধ্যমে ছবি ও ভিডিও ধারণের সময় জ্বলে উঠে ক্যামেরার উপরে থাকা ওই ‘এলইডি নির্দেশক লাইট’। শুধু সেটি দেখেই আশপাশের অন্যান্যরা ছবি ও ভিডিও ধারণ সম্পর্কে বুঝতে পারবেন কি না, সেটাই খতিয়ে দেখতে চাইছে সংস্থাটি।

এক বিবৃতিতে আইরিশ নিয়ন্ত্রক সংস্থাটি উল্লেখ করেছে, “এটা অনেকাংশেই স্বীকৃত যে স্মার্টফোনসহ অনেক ডিভাইসের মাধ্যমেই তৃতীয় পক্ষীয় ব্যক্তিদের রেকর্ড করা যেতে পারে, কিন্তু সাধারণত ক্যামেরা বা ফোন দিয়ে রেকর্ড করার সময় তা দেখা যায়, ফলে যাদেরকে ধারণ করা হচ্ছে তারা বিষয়টি বুঝতে পারেন।”

ডিপিসি আরও বলেছে, “গ্লাসের ক্ষেত্রে খুবই ছোট একটি নির্দেশক লাইট রয়েছে যা রেকর্ডিংয়ের সময় সচল হয়। অবহিতকরণের ক্ষেত্রে নির্দেশক এলইডি লাইটটি যে কার্যকরী তা নিশ্চিতে ফেইসবুক বা রে-ব্যানের পক্ষ থেকে মাঠ পর্যায়ে ব্যাপক পরীক্ষা চালানো হয়েছে এমন কিছু ডিপিসিকে ও গ্যারান্তে –কে দেখানো হয়নি।”

রয়টার্সের প্রতিবেদন বলছে, ইতালিয়ান ডেটা সুরক্ষা নিয়ন্ত্রক সংস্থা ‘গ্যারান্তে’ ১০ সেপ্টেম্বর ফেইসবুকের কাছে ব্যাখ্যা চেয়েছে যাতে তারা গোপনতা আইন মেনে স্মার্ট গ্লাসটিকে মূল্যায়ন করতে পারে। আয়ারল্যান্ডের ডিপিসি বলছে, তাদের মধ্যেও একই উদ্বেগ কাজ করছে।

ইউরোপীয় ইউনিয়নের কঠোর ডেটা গোপনতা আইন প্রশ্নে ফেইসবুকের প্রধান নিয়ন্ত্রক আয়ারল্যান্ডের ‘ডেটা প্রাইভেসি কমিশনার’। কারণ মার্কিন এ সামাজিক যোগাযোগ মাধ্যমটির ইউরোপীয় প্রধান কার্যালয় আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে অবস্থিত।

ডিপিসি আরও জানিয়েছে, নতুন এ ভোক্তা পণ্যটি কীভাবে পরোক্ষভাবে মানুষের ছবি ধারণকে বাড়িয়ে দিতে পারে সে বিষয়ে জনসাধারণকে সতর্ক করতে ফেইসবুক তথ্য ক্যাম্পেইন পরিচালনা করুক এমনটাই চাইছিলো তারা।

রে-ব্যান নির্মাতা এসিলরলাক্সোটিকার সঙ্গে জোট বেঁধে নিজেদের স্মার্টগ্লাসটি তৈরি করেছে ফেইসবুক। স্মার্ট গ্লাসটির ব্যবহারকারীরা এর মাধ্যমে গান শুনতে, কল গ্রহণ করতে বা ছবি ও ছোট ভিডিও ধারণ করতে পারবেন, এছাড়াও সংশ্লিষ্ট অ্যাপ ব্যবহার করে সেগুলোকে ফেইসবুকে শেয়ার করার সুযোগ পাবেন।