মাইক্রোসফট অফিস ২০২১-এ যোগ হচ্ছে ‘ডার্ক মোড’

মাইক্রোসফট বাণিজ্যিক ক্রেতাদের জন্য অফিস স্যুটের নতুন সংস্করণ উন্মোচন করেছে সম্প্রতি। উইন্ডোজ ও ম্যাক প্ল্যাটফর্মে ‘মাইক্রোসফট অফিস লং টার্ম সার্ভিসিং চ্যানেল (এলটিএসসি)’-এর মূল ব্যবহারকারী বিভিন্ন বাণিজ্যিক ও সরকারি প্রতিষ্ঠান। মাইক্রোসফট ওই ‘প্রোডাক্টিভিটি স্যুট’র সাধারণ গ্রাহক সংস্করণ উন্মোচন করবে অক্টোবর মাসে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2021, 12:13 PM
Updated : 17 Sept 2021, 12:13 PM

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট এবং দ্য ভার্জ জানিয়েছে, মাইক্রোসফট ৫ অক্টোবর সাধারণ ব্যবহারকারীদের জন্য ‘অফিস ২০২১’ সংস্করণ উন্মোচন করবে। ওই দিনেই উইন্ডোজ ১১ উন্মোচনের কথাও রয়েছে মাইক্রোসফটের।

বাণিজ্যিক ক্রেতাদের কথা মাথায় রেখে অফিস এলটিএসসি নির্মিত হয় বলে বলে যখন-তখন আপডেট করার প্রয়োজন হয় না এই সংস্করণটির।

মাইক্রোসফট ৩৬৫ এআই এবং ক্লাউডনির্ভর অনেক ফিচারও নেই এতে।

তবে সাধারণ ব্যবহারকারীদের জন্য অফিস ২০২১-এর যে সংস্করণটি আসছে, তাতে অফিস এলটিএসসি‘র কিছু ফিচার থাকবে বলে জানিয়েছে ভার্জ। সাইটটির দেওয়া তথ্য অনুযায়ী ফিচারগুলো হলো:

লাইন ফোকাস: এই ফিচারটি অনেকটাই রিডিং মোডের মতো। কাজের মধ্যে অন্য কোনো কিছু যেন কর্মীর মনোযোগ কেড়ে নিতে না পারে, সেটি নিশ্চিত করে ওয়ার্ড ডকুমেন্ট লাইন ধরে ধরে পড়তে সাহায্য করবে এই ফিচার।

এক্সলুকআপ: টেবল থেকে ডেটা খুঁজতে অথবা এক্সেল ওয়ার্ক শিটের রো থেকে ডেটা খুঁজতে সাহায্য করবে এটি।

ডায়নামিক অ্যারে সাপোর্ট: এক্সেলে যোগ হচ্ছে নতুন কার্যপ্রণালীটি।

ডার্ক মোড: সবগুলো অফিস অ্যাপেই থাকবে ডার্ক মোড ফিচার।

বাণিজ্যিক ও ব্যক্তিগত পর্যায়ের ব্যবহারকারীদের এখনও অফিস ৩৬৫ ব্যবহারের পরামর্শ দিচ্ছে মাইক্রোসফট। বাণিজ্যিক খাতে ৩০ কোটি অফিস ৩৬৫ ক্রেতা আছে  প্রতিষ্ঠানটির।

সম্প্রতি, প্রথমবারের মতো অফিস ৩৬৫ এবং মাইক্রোসফট ৩৬৫-এর মূল্য বাড়ানোর ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। ২০২২ সালের মার্চ মাস থেকে কার্যকর হবে এই বর্ধিত মূল্য।

এখন পর্যন্ত অফিস ২০২১-এর বাজার মূল্য নিয়ে কিছু জানায়নি মাইক্রাসফট। তবে ৫ অক্টোবর থেকে এটি পাওয়া যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।