‘মেল্টিং ফেইস’, ‘ট্রোলস’ সহ আসছে নতুন ৩৭ ইমোজি

মহামারীর কারণে পিছিয়ে গিয়েছিলো ইউনিকোড ১৪.০ আসার দিনক্ষণ। গত বছর আসার কথা থাকলেও আপডেটটি এসেছে এ বছর। তালিকায় যোগ হয়েছে আরও নতুন ৩৭টি ইমোজি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2021, 01:06 PM
Updated : 16 Sept 2021, 01:28 PM

এতে নতুনসহ সবমিলিয়ে ৮৩৮টি ক্যারেক্টার চোখে পড়বে বলে উঠে এসেছে গণমাধ্যমের প্রতিবেদনে।

এ বছরের শেষ বা ২০২২ নাগাদ সবার ডিভাইসে চলে আসবে নতুন ইমোজিগুলো। এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, জুলাইয়ে ইউনিকোড কনসোর্টিয়ামের চূড়ান্ত বিবেচনা তালিকায় যে কয়টি ইমোজি ছিলো, সবগুলোই যোগ হয়েছে নতুন তালিকায়। ফলে ‘বিনস’, ‘ট্রোলস’, ‘মিরর বল’ এবং ‘মেল্টিং ফেইস’ এর মতো ইমোজিগুলোর দেখা পাচ্ছেন ব্যবহারকারীরা।

জুলাইয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছিল, ইউনিকোড ১৪.০ সংস্করণের চূড়ান্ত তালিকায় ঠাঁই পাওয়া ইমোজির মধ্যে বিদ্যমান ‘প্রিন্সেস অ্যান্ড প্রিন্স’ ইমোজির বিকল্প আসছে। এ ছাড়াও ১৫টি ভিন্ন ধরনের ‘স্কিন টোন’ এর হ্যান্ডশেক আসছে। এ ছাড়াও দেখা মিলতে পারে ‘প্রেগন্যান্ট ম্যান’ এবং ‘প্রেগন্যান্ট পারসন’ ইমোজির।

আগে থেকেই কনসোর্টিয়ামের আনুষ্ঠানিকভাবে নতুন ইমোজিতে সম্মতি দেওয়ার কথা ছিলো এ বছরের সেপ্টেম্বরে। তবে, প্রায় সব ইমোজিকে একটি একক ছবিতে প্রকাশ করেছিলো ইমোজি রেফারেন্স সাইট ইমোজিপিডিয়া। মূল লক্ষ্য ছিলো, মানুষ সহজে সেগুলো বুঝতে পারেন।

ইমোজিপিডিয়া অনেক সময় তুলে ধরার চেষ্টা করে নতুন ইমোজি দেখতে কেমন হবে। কিন্তু প্রাতিষ্ঠানিক নকশা অনেক সময় প্ল্যাটফর্ম বা সেবা ভেদে ভিন্ন হয়। যেমন, অ্যান্ড্রয়েডে একটি ইমোজিকে যেমন দেখাবে, আইওসে সেরকম না-ও দেখাতে পারে।

অলাভজনক সংস্থা ইউনিকোড কনসোর্টিয়াম ইমোজির মানদণ্ড বিবেচনা করে এবং নতুন ইমোজি প্রকাশের দায়িত্ব পালন করে থাকে।