লাইভ ব্লগ: অ্যাপল ‘ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’ ইভেন্ট

অ্যাপল ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং ইভেন্ট নিয়ে লাইভ ব্লগ। পুরো আয়োজনের সরাসরি বর্ণনা যখন যেভাবে ঘটছে সরাসরি আপডেট হয়েছে ব্লগে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2021, 05:09 PM
Updated : 15 Sept 2021, 08:31 AM

বাংলাদেশ সময়: রাত ১২টা ০০ মিনিট

আইফোন ১৩ প্রো আসবে চারটি রঙে। ৩টি নতুন ব্যাক ক্যামেরায় আছে স্যাফায়ার লেন্স। ম্যাগসেইফ ফিচার সাপোর্ট করবে ১৩ প্রো। গ্রাফিক্স পারফর্মেন্স বাড়বে ৫০ শতাংশ।

আছে সুপার রেটিনা এক্সডিআর প্রোমোশন ডিসপ্লে। ৬.১ ইঞ্চি এবং ৬.৭ ইঞ্চি-- এই দুই আকারের ডিসপ্লে থাকবে আইফোন ১৩ প্রো-তে। ৭৭ মিমি ফোকাল লেংথ সমতুল্য টেলিফটো লেন্স থাকবে এতে। ম্যাক্রো ফটোগ্রাফি করা যাবে আইফোন ১৩-তে। পেশাদার ফটোগ্রাফারদের জন্য আছে ‘ফটোগ্রাফিক স্টাইলস’ ফিচার।  “পেশাদার মানের” ভিডিও ধারণ করা যাবে। শিগগিরই আসছে ‘প্রো-রেজ’ ভিডিও ফিচার।

 ১৩ প্রো এর দাম শুরু হবে ৯৯৯ ডলার থেকে। মেমোরি থাকবে এক টেরাবাইট পর্যন্ত।

বাংলাদেশ সময়: রাত ১১টা ৫০ মিনিট

আইফোন ১৩: স্ক্রিনে আছে সিরামিক শিল্ড। বাজারে আসবে পাঁচটি রঙে, আছে অ্যালুমিনিয়াম ফ্রেম। নির্মাণ কাজে ব্যবহার করা হয়েছে রিসাইকেল বান্ধব উপাদান। আইফোন ১৩ এবং ১৩ মিনিতে থাকবে এ১৫ বায়োনিক চিপ। আরও থাকবে ৬ কোরের সিপিইউ, ৪ কোরের জিপিইউ, ১৬ কোরের নিউরাল ইঞ্জিন। আছে থ্রিডি ম্যাপ সুবিধা। জোর দেওয়া হয়েছে মেশিন লার্নিং প্রযুক্তিতে।

৪৭% বেশি আলো নিতে পারবে আরও উন্নত ডুয়াল ক্যামেরা সিস্টেম। কম আলোতে দ্রুত ছবি তোলা যাবে। ভিডিও ধারণের জন্য থাকবে নতুন সিনেমাটিক মোড। রিয়াল টাইম অটোফোকাস সুবিধা থাকবে সিনেমাটিক মোডে। ডলবি ভিশন এইচডিআর মোডে ভিডিও রেকর্ড করা যাবে।

৫জি সংযোগ সুবিধা থাকবে নতুন আইফোন ১৩-তে। বেড়েছে ব্যাটাটি লাইফ। আছে ম্যাগসেইফ ফিচার। আইফোন মিনির দাম হবে ৬৯৯ ডলার। সর্বনিম্ন ১২৮ গিগাবাইট মেমোরি থাকবে।

বাংলাদেশ সময়: রাত ১১টা ৪০ মিনিট

নতুন আইফোনের ঘোষণা দিচ্ছেন টিম কুক।

বাংলাদেশ সময়: রাত ১১টা ২৫ মিনিট

নতুন সিরিজ ৭ অ্যাপল ওয়াচ: বড় স্ক্রিন থাকবে। ৪০ শতাংশ পাতলা আগের মডেলের তুলনায়।  ৭০ শতাংশ বেশি উজ্জ্বল হবে স্ক্রিন। পুরো কোয়ার্টি কিবোর্ড থাকবে, থাকবে আরও টেকসই স্ক্রিন। ১৮ ঘণ্টা চলবে একবারের চার্জে। ৩৩% শতাংশ দ্রুত চার্জ হবে। আসবে পাঁচটি নতুন রঙে।

বাংলাদেশ সময়: রাত ১১টা ১৫ মিনিট

নতুন আইপ্যাড মিনিতে সিপিইউ-এর গতি হবে ৪০% শতাংশ বেশি এবং জিপিইউ-এর গতি হবে ৮০ শতাংশ বেশি। থাকবে আইওএস ১৫ এবং নতুন অটো ট্রান্সলেট অ্যাপ। ইউএসবি সি-পোর্ট থাকবে, ১০গুণ বেশি গতি পাবে। ৫জি সুবিধা থাকবে আইপ্যাড মিনিতে।

সামনে-পিছনে থাকবে নতুন ক্যামেরা (১২ মেগাপিক্সেল)।  আইপ্যাড মিনিতেও থাকবে ‘সেন্টার স্টেজ’। দ্বিতীয় প্রজন্মের অ্যাপল পেন্সিল থাকবে এতে।  বাজারে আসবে চারটি রঙে। দাম হবে ৪৯৯ ডলার, বাজারে আসবে আগামী সপ্তাহেই।

বাংলাদেশ সময়: রাত ১১টা ১০ মিনিট

নতুন আইপ্যাড: সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মেলোডি কুনা কথা বলছেন আইপ্যাড ওএস নিয়ে।

আছে নতুন এ১৩ বায়োনিক চিপ। থাকবে ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড ফ্রন্ট ক্যামেরা । আইপ্যাড ওএস ১৫ থাকবে। ৩২৯ ডলার দাম হবে। সর্বনিম্ন ৬৪ গিগাবাইট মেমোরি চিপ থাকবে এতে। আগামী সপ্তাহেই বাজারে আসবে নতুন আইপ্যাড।

বাংলাদেশ সময়: রাত ১১টা ০৫ মিনিট

মঞ্চে টিম কুক। বলছেন অ্যাপল টিভি প্লাসের একাধিক নতুন অনুষ্ঠান নিয়ে।