‘প্রতিজ্ঞা’ ভেঙে হংকং কর্তৃপক্ষকে ডেটা দিয়েছে গুগল

গত বছরের জুনে নতুন নিরাপত্তা আইন প্রণয়ন করে চীন সরকার। এরপর হংকং কর্তৃপক্ষের ডেটা চাওয়ার অনুরোধে আর সাড়া না দেওয়ার প্রতিজ্ঞা করেছিল গুগল। কিন্তু সম্প্রতি ইঙ্গিত মিলেছে সে প্রতিজ্ঞা একাধিকবার ভাঙার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2021, 12:04 PM
Updated : 12 Sept 2021, 12:04 PM

হংকং ফ্রি প্রেসের প্রতিবেদন বলছে, গুগলের কাছে ৪৩টি অনুরোধ এসেছিল হংকং কর্তৃপক্ষের কাছ থেকে। গুগল এর মধ্যে তিনটি অনুরোধে সায় দিয়ে “কিছু ডেটা” দিয়েছে গত বছরের দ্বিতীয়ার্ধে। এর মধ্যে একটি পরিস্থিতিতে জীবন শঙ্কা ছিলো এবং অন্য দুটির সঙ্গে মানব পাচারের সংশ্লিষ্টতা ছিলো।

মার্কিন এ সার্চ জায়ান্ট জানিয়েছে, মানব পাচারের সঙ্গে সংশ্লিষ্ট অনুরোধ দুটি রাষ্ট্রীয় নিরাপত্তার সঙ্গে জড়িত নয়। এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, ডেটা হস্তান্তর অনুরোধ দুটি এ ব্যাপারে গুগলের বৈশ্বিক নীতি ও অনুসন্ধানী পরোয়ানার মাধ্যমে সমর্থিত।

তিন অনুরোধের কোনোটাতেই কন্টেন্ট হস্তান্তর করা হয়নি। তবে, ‘ইউএস ডিপার্টমেন্ট অফ জাস্টিসের’ সঙ্গে চুক্তি মেনেও অনুরোধ তিনটি করা হয়নি। গুগল আগে বলেছিল, অনুরোধ করার ক্ষেত্রে এ বিষয়টি থাকতে হবে।

চুক্তির মাধ্যমে অনুরোধ না জানানো সম্পূর্ণ অপ্রত্যাশিত নয়। কারণ চুক্তির মাধ্যমে অনুরোধ করলে ডেটা পেতে কয়েক মাস সময় লাগতো। ফলে, জরুরি নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট অনুরোধের ক্ষেত্রে ওই প্রক্রিয়া প্রযোগ করাটা বাস্তবিক হতো না। -- মন্তব্য এনগ্যাজেটের।

সাইটটি আরও বলেছে, গুগল ও অন্যান্য প্রযুক্তি জায়ান্ট নিরাপত্তা আইন প্রশ্নে চীনে যে সমস্যার সম্মুখীন হচ্ছে, মূলত তা-ই উঠে এসেছে এ ঘটনায়। হংকং সম্পূর্ণভাবে ছেড়ে দেওয়া ছাড়া অনুরোধ একেবারে রক্ষা না করা হয়তো কঠিন হবে তাদের জন্য।