‘নতুন’ ফেভারিটস ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে ইনস্টাগ্রাম

এলোমেলো ফিড নিয়ে ব্যবহারকারীদের ভোগান্তি কমানোর সম্ভাব্য সমাধান নিয়ে পরীক্ষা চালাচ্ছে ইনস্টাগ্রাম। অনেকটা চুপিসারেই নতুন ‘ফেভারিটস’ ফিচার নিয়ে কাজ করছে সামাজিক মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2021, 11:08 AM
Updated : 12 Sept 2021, 11:08 AM

বলা হচ্ছে, নিজস্ব ফিডে ব্যবহারকারী কার পোস্ট আগে দেখতে পাবেন, সেই প্রশ্নে ব্যবহারকারীর হাতেই নিয়ন্ত্রণ দেবে নতুন ‘ফেভারিটস’ ফিচার।

নতুন ফিচারটি নিয়ে এক টুইটে সর্বপ্রথম জানিয়েছেন মোবাইল অ্যাপ ডেভেলপার আলেসান্দ্রো পালুজ্জি। ‘ফেভারিটস’ ফিচারটি দিয়ে একজন ব্যবহারকারী তার কাছে বন্ধু বা ইনফ্লুয়েন্সারদের অ্যাকাউন্টের মতো যে অ্যাকাউন্টগুলো গুরুত্বপূর্ণ মনে হবে, সেগুলো শ্রেণি অনুযায়ী সাজাতে পারবেন। এতে ওই অ্যাকাউন্টগুলোর পোস্ট ফিডের শুরুতে আসতে শুরু করবে।

ইনস্টাগ্রামের নতুন পরীক্ষামূলক ফিচারটির নাম পরিচিত মনে হতে পারে। প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ জানিয়েছে, ২০১৭ সালেও একই নামের ভিন্ন একটি ফিচার নিয়ে পরীক্ষা চালিয়েছিলো ইনস্টাগ্রাম। ওই ফিচার এমন ছিলো যে একজন ব্যবহারকারী চাইলে তার কোনো পোস্ট কে কে দেখতে পাবেন, সেটি নির্ধারণ করে দিতে পারতেন।

তবে ২০২১ সালের ‘ফেভারিটস’ ফিচারের মূল উদ্দেশ্য ফিডের উপর ব্যবহারকারীর আরও নিয়ন্ত্রণ এনে দেওয়া--জানিয়েছে দ্য ভার্জ। এই ফিচারটি আনুষ্ঠানিকভাবে চালু হলে ব্যবহারকারী তার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাকাউন্ট কোনগুলো, সেটি জানিয়ে দিতে পারবেন ইনস্টাগ্রামকে।

বর্তমানে, ব্যবহারকারী যাদের ফলো করেন তাদের সর্বশেষ পোস্ট উপরে রেখে ফিড সাজায় ইনস্টাগ্রাম। এ ছাড়াও বিভিন্ন বিষয় বিবেচনা করে ব্যবহারকারী আগ্রহী হবেন এমন পোস্টগুলো দেখানো হয় তার ফিডে।

‘ফেভারিটস’ আনুষ্ঠানিক ফিচার হিসেবে বাজারে আসবে কি না, নাকি বহুলব্যবহারের জন্য প্রচলনের আগে আরও পরিবর্তন আসবে এতে--এই বিষয়গুলো এখনও পরিষ্কার নয় বলে জানিয়েছে দ্য ভার্জ।

তবে ব্যবহারকারী চাইলে অ্যাকাউন্ট মেনুর ‘ক্লোজ ফ্রেন্ড’ ফিচারটির নিচে নতুন ‘ফেভারিটস’ ফিচার খুঁজে দেখতে পারেন। ব্যবহারকারীর অ্যাকাউন্ট নতুন ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষার অংশ হলে অ্যাকাউন্ট মেনুতে থাকবে ফিচারটি।