মোটরসাইকেলে ফোন হোল্ডারে আইফোন বসানোয় সাবধান

কিছু মোটরসাইকেল ইঞ্জিন আইফোন ক্যামেরার ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। মূলত ইঞ্জিনের কম্পনের কারণে কমে যেতে পারে ফোনের ক্যামেরার কার্যকারিতা, আসতে পারে কম গুনগত মানের ছবি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2021, 08:10 AM
Updated : 12 Sept 2021, 08:10 AM

শুক্রবার সমর্থন সাইটে এমন তথ্যই তুলে ধরেছে অ্যাপল। এক পোস্টে প্রতিষ্ঠানটি জানিয়েছে, “আপনার আইফোনকে সুনির্দিষ্ট তরঙ্গ পরিসীমায় উচ্চ মাত্রার কম্পনের মুখে রাখলে, বিশেষ করে যা উচ্চ-ক্ষমতার মোটরসাইকেল ইঞ্জিন থেকে হয়, তা ক্যামেরার কার্যকারিতাকে কমিয়ে দিতে পারে।”

খটমটে ওই ভাষাকে সরল করলে যা দাঁড়ায়, তা হলো- উচ্চ ক্ষমতাসম্পন্ন ইঞ্জিনের মোটরসাইকেলে ফোন হোল্ডারের মাধ্যমে যুক্ত না করার পরামর্শ দিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট। কারণ মোটরসাইকেলের শ্যাসি এবং হ্যান্ডেলবারের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে থাকে ইঞ্জিনের কম্পন।

তবে, স্কুটার ও মোপেড নিয়ে ভয় কম বলেই জানিয়েছে অ্যাপল। এর মূল কারণ এগুলোর কম্পন কম বা ইঞ্জিন বিদ্যুচ্চালিত। কিন্তু এ ধরনের বাহনের বেলাতেও ‘কম্পন প্রতিরোধী মাউন্ট’ ব্যবহার করার এবং “দীর্ঘ সময় ধরে প্রতিদিন ব্যবহার এড়ানোর” পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

কাঁপা বা ফোকাসবিহীন ছবি ধারণ ঠেকাতে উচ্চ-প্রযুক্তির জাইরোস্কোপ এবং চৌম্বকভিত্তিক ক্যামেরা প্রক্রিয়া রয়েছে আইফোনে। মোটরসাইকেলের ইঞ্জিনের কারণে ওই যন্ত্রাংশেই সমস্যা হয় বলেই উঠে এসেছে সিনেটের প্রতিবেদনে।

অ্যাপল বলছে, “আইফোনের ওআইএস এবং ক্লোজড-লুপ অটোফোকাস এর মতো প্রক্রিয়া টেকসই হিসেবে নকশা করা হয়েছে। কিন্তু দীর্ঘ-মেয়াদে উচ্চ-বিস্তারী কম্পনে সরাসরি থাকলে … এর কার্যকারিতা কমে যায় এবং ছবি ও ভিডিও’র গুণতম মান কমে যায়।”

সমর্থন পেইজের পোস্ট বলছে, ‘অপটিকাল ইমেজ স্ট্যাবিলাইজেশন’ বা ওআইএস আইফোন ৬ প্লাস, আইফোন ৬এস প্লাস, আইফোন ৭ এবং দ্বিতীয় প্রজন্মের আইফোন এসই মডেলে রয়েছে। আইফোন ১১ এবং পরবর্তী সংস্করণে ওআইএস নেই। এ ছাড়াও আইফোন ৭ প্লাস ও আইফোন ৮ প্লাসে টেলিফটো ক্যামেরা নেই।

অন্যদিকে, আইফোন এক্সএস ও পরবর্তী সংস্করণে এবং আইফোন এসই (দ্বিতীয় প্রজন্ম) মডেলে ক্লোজড-লুপ এএফ নেই।