এবার কি তবে চিপ নির্মাতা হিসেবে আসছে ফেইসবুক?

প্রযুক্তি বাজারে রটেছে নতুন গুজব, নিজস্ব সার্ভার চিপ বানাচ্ছে সোশাল মিডিয়া জায়ান্ট ফেইসবুক। বাজারের শীর্ষ চিপ নির্মাতা কোয়ালকম এবং ইনটেলের উপর অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠান নির্ভরতা কমাতে চাইছে অনেক দিন ধরেই। গুজব সত্যি প্রমাণিত হলে ওই চিপ নির্মাণে স্বনির্ভর প্রতিষ্ঠানের তালিকায় যোগ হবে ফেইসবুকের নাম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2021, 03:12 PM
Updated : 10 Sept 2021, 03:12 PM

ফেইসবুক নিজস্ব ডেটা সেন্টারের জন্য কম্পিউটার চিপ বানাচ্ছে বলে খবর দিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ইনফর্মেশন। সাইটটির প্রতিবেদন অনুযায়ী, একাধিক চিপ বানাচ্ছে ফেইসবুক। এগুলোর মধ্যে একটি প্রসেসরের কাজ হবে শুধু মেশিন লার্নিংয়ের বিষয়গুলো দেখা।

ফেইসবুকের ওই চিপগুলোর মধ্যে একটি কেবল কন্টেন্ট রিকমেন্ডেশন অ্যালগরিদম নিয়ে কাজ করবে এবং আরেকটি লাইভস্ট্রিম করা ভিডিও মানোন্নয়নে কাজ করবে-- এমনটাই জানিয়েছে প্রকাশনাটি।

দ্য ইনফর্মেশনের খবর সত্য প্রমাণিত হলে কেবল অন্য নির্মাতাদের উপরই ফেইসবুকের নির্ভরতা কমবে না; ডেটা সেন্টার থেকে কার্বন নিঃসরণ কমিয়ে আনা সম্ভব হতে পারে বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।  

বলা হচ্ছে, অন্য প্রতিষ্ঠানের তৈরি কম্পিউটার চিপগুলোকে একদম শুরুতেই পুরোপুরি প্রতিস্থাপন করবে না ফেইসবুকের চিপগুলো, বরং পাশাপাশি একসঙ্গে কাজ করবে।  

এই প্রসঙ্গে সরাসরি কোনো উত্তর দেননি এক ফেইসবুক মুখপাত্র। তবে এনগ্যাজেটের প্রশ্নের উত্তরে তিনি বলেন, “ফেইসবুক সবসময়ই সিলিকন ভ্যালির অংশীদার এবং আমাদের অভ্যন্তরীণ চেষ্টার মাধ্যমে কম্পিউটারের পারর্ফমেন্স এবং কার্যকারিতা বাড়ানো নতুন উপায় খুঁজছে। তবে এই মুহুর্তে ভবিষ্যত পরিকল্পনা নিয়ে কিছু জানানোর নেই আমাদের।” 

চিপ নির্মাণে ফেইসবুকের এটাই প্রথম পদক্ষেপ নয়। এর আগে ২০১৯ সালে খরচ কমিয়ে ভিডিও ট্রান্সকোডিং এবং ইনফারেন্স কার্যকারিতা বাড়ানোর লক্ষ্যে ‘অ্যাপ্লিকেশন-স্পেসিফিক ইন্টিগ্রেটেড সার্কিট (এএসআইসি) বানানোর ঘোষণা দিয়েছিলো প্রতিষ্ঠানটি। 

বর্তমানে ফেইসবুকের সমসাময়িক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে গুগল টেনর চিপস ব্যবহার করছে ২০১৬ সাল থেকে। মাইক্রোসফটও খরচ কমানোর জন্য নিজস্ব চিপ নির্মাণের সম্ভাব্যতা বিবেচনা করছে ২০২০ সাল থেকে।