অ্যাপলের দিনক্ষণ ঘোষণা, আসতে পারে আইফোন, অ্যাপল ওয়াচ

সেপ্টেম্বরের ১৪ তারিখে অনুষ্ঠিত হবে অ্যাপলের পরবর্তী আয়োজন। অনুষ্ঠানে উন্মোচিত হতে পারে অ্যাপল ওয়াচ সিরিজ ৭, আইফোন ১৩ এর মতো প্রযুক্তি পণ্যগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2021, 07:06 AM
Updated : 8 Sept 2021, 07:06 AM

মঙ্গলবার আয়োজন সম্পর্কে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে অ্যাপল। কোভিড-১৯ মহামারীর মুখে গত দেড় বছরের সব আয়োজনের মতো এবারের আয়োজনও পুরোপুরি অনলাইনে অনুষ্ঠিত হবে। সেপ্টেম্বরের ১৪ তারিখ বাংলাদেশ সময় রাত ১১টায় আয়োজন শুরু করবে অ্যাপল।

এবারের আয়োজনের আমন্ত্রণে ‘ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’ শব্দ দুটি উল্লেখ করেছে অ্যাপল। আমন্ত্রণে দেখা গেছে, নিয়ন আলো সম্বলিত এক অ্যাপল লোগোর ভেতরে ও আশপাশে পর্বতমালার আকৃতি ফুঁটে উঠতেও। আমন্ত্রণের একটি ভিডিও ক্লিপও পোস্ট করেছেন অ্যাপলের বৈশ্বিক বিপণন প্রধান গ্রেগ জশইয়াক।

 

অ্যাপলের সেপ্টেম্বরের এ আয়োজনকে চলতি বছরে প্রতিষ্ঠানটির সবচেয়ে জমকালো আয়োজন হিসেবে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট। এ আয়োজনের মধ্য দিয়ে অ্যাপল ছুটির মৌসুমের জন্য পণ্য লাইনআপ সাজিয়ে নেবে এমনটাই আশা করা হচ্ছে।

গত বছরের দ্বিতীয়ার্ধে নিজেদের তিনটি গুরুত্বপূর্ণ পণ্য আনার ঘোষণা দিয়েছিল অ্যাপল। পৃথকভাবে জানিয়েছিল নিজেদের নতুন অ্যাপল ওয়াচ, আইপ্যাড, আইফোন ও ম্যাক কম্পিউটারের ব্যাপারে। গোটা বিষয়টি অ্যাপলের বিক্রি সর্বোচ্চ মাত্রায় বাড়াতে এবং আইফোন, আইপ্যাড ও ম্যাক কম্পিউটারে রেকর্ড আয় পেতে সহায়তা করেছিল।

এ বছর অ্যাপল ঠিক কোন পণ্যের ঘোষণা দেবে বা গত বছরের মতো একাধিক আয়োজনের মধ্য দিয়ে ডিভাইস আনবে কি না, তা এখনও পরিষ্কার নয়। আইফোন ১৩ যে আসছে, সে বিষয়টি সম্পর্কে সবাই প্রায় নিশ্চিত। ধারণা করা হচ্ছে, অ্যাপল ওয়াচ ৭-এর দেখাও মিলতে পারে এ আয়োজনে।

এ শরতে অ্যাপল নিজেদের পরবর্তী প্রজন্মের হোম-মেড চিপের ঘোষণা দিতে পারে এমনটাও ধারণা করা হচ্ছে। গুজব রটেছে, নতুন ওই চিপের নাম হবে এম১এক্স এবং নতুন প্রযুক্তিটি অ্যাপলের আরও কম্পিউটারকে ইনটেলের চিপ নির্ভরশীলতা থেকে মুক্তি দেবে।

সিনেট মন্তব্য করেছে, আয়োজনে নতুন অগমেন্টেড রিয়ালিটি নিয়েও কথা বলতে পারে অ্যাপল।