আরও ৩২ জেলায় হবে আইটি ট্রেইনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার

দেশে নতুন করে আরও ৩২টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপনের সম্ভাব্যতা যাচাই করতে এবার শুরু হচ্ছে নতুন প্রকল্প। এরই মধ্যে ১৯টি জেলায় ভিন্ন ভিন্ন প্রকল্পের অধীনে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপনের কাজ চলছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2021, 03:35 PM
Updated : 7 Sept 2021, 03:35 PM

দুটি প্রকল্পের আওতায় দেশের ৮টি এবং ১১টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হচ্ছে বলে জানিয়েছে হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

আরও ৩২টি জেলায় ওই প্রশিক্ষণকেন্দ্র স্থাপনের সম্ভাব্যতা যাচাই করতে নতুন চুক্তি করা হয়েছে। নতুন প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের সম্ভাব্যতা যাচাই করবে শেলটেক প্রাইভেট লিমিটেড।

সম্ভাবনা যাচাই প্রকল্পের খরচ ধরা হয়েছে চার কোটি ৮৯.৩৫ লাখ টাকা। প্রস্তাবিত ৩২ জেলায় প্রাপ্ত জমি সরেজমিনে জরিপ এবং এ বিষয়ে বিশদ সম্ভাব্যতা যাচাইয়ের মাধ্যমে প্রকল্পের উপযোগিতা নির্ধারণ করা হবে বলে জানিয়েছে হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

যে ৩২টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপনের সম্ভাব্যতা যাচাই করা হবে সেই জেলাগুলো হলো, গাজীপুর, শরীয়তপুর, মুন্সিগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, ফরিদপুর, নরসিংদি, চট্টগ্রাম (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়), ব্রাহ্মণবাড়িয়া, খাগড়াছড়ি, কক্সবাজার, রাঙামাটি, লক্ষীপুর, রাজশাহী, বগুড়া, নওগাঁ, চাপাইনবাবগঞ্জ, পাবনা, খুলনা, যশোর, বাগেরহাট, সাতক্ষীরা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মৌলভীবাজার, ময়মনসিংহ, জামালপুর, বরগুনা, ঝালকাঠি, পিরোজপুর, লালমনিরহাট ও কুড়িগ্রাম।

এ বিষয়ে ৭ সেপ্টেম্বর চুক্তিতে স্বাক্ষর করেছেন সরকারের আইসিটি বিভাগের উপসচিব জোহরা বেগম ও শেলটেক প্রাইভেট লিমিটেডের ভাইস চেয়ারম্যান এসকে. বশির আহমেদ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক