সিঙ্গাপুরের রাস্তায় টহলে নামবে রোবট ‘হাভিয়ের’

পথচারীদের ভিড় বেশি এমন রাস্তায় রোবট পরীক্ষা করে দেখছে সিঙ্গাপুর। কেউ কোনো নিয়ম ভাঙছে কি না তার উপর নজর রাখবে ‘হাভিয়ের’ নামের ওই রোবট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2021, 02:38 PM
Updated : 7 Sept 2021, 02:38 PM

এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, আগামী তিন সপ্তাহে রোবটগুলো ‘তোয়া পেইওহ সেন্ট্রাল’ এর ভিড় নজরে রাখবে। রাষ্ট্রীয় কর্তৃপক্ষ যে আচরণগুলোকে “অনাকাঙ্ক্ষিত সামাজিক আচরণ” হিসেবে গণ্য করে, সে আচরণগুলো কেউ করছে কি না, তা নজরে রাখার দায়িত্ব পালন করবে রোবটটি।

এ ধরনের আচরণের মধ্যে রয়েছে “পাঁচ জনের বেশি একত্রিত হওয়া” যা বর্তমানে দেশটির কোভিড-১৯ সুরক্ষা পদেক্ষপ বিরোধী। এ ছাড়াও নিষিদ্ধ স্থানে কেউ ধূমপান করছে কি না এবং কেউ অনুমতি ছাড়া অবৈধভাবে রাস্তায় কিছু বিক্রি করছে কি না তা-ও নজরে রাখবে রোবটটি।

হাভিয়েরের নজর এড়াবে না ভুলভাবে পার্ক করে রাখা বাইসাইকেল বা অন্য কোনো বাহন। এমনকি ফুটপাথ বা সাইডওয়াকে মোটরসাইকেল তুলে রাখলেও তা ঠিক্ই আমলে নেবে রোবটটি। এ সম্পর্কে কমান্ড সেন্টারকে অবহিত করবে হাভিয়ের এবং মানুষকে সঠিক আচরণ শেখাতে নিজ পর্দায় বার্তা দেখাবে।

রোবটটিতে থাকা ক্যামেরার সাহায্যে ৩৬০ ডিগ্রি ভিউয়ে আশপাশের সবকিছু দেখতে পাবে কমান্ড সেন্টার। অল্প আলোতেও আইআর এবং লো লাইট ক্যামেরা ব্যবহার করে ছবি তুলতে পারবে এটি। অন্যদিকে, হাভিয়েরের ধারণ করা ভিডিওতে এমন কিছু আছে কি না যার জন্য মানব কর্মীর উপস্থিত হওয়ার প্রয়োজন রয়েছে, সে বিষয়টি বিশ্লেষণ করে দেখবে এক এআই সিস্টেম।

রোবটগুলো যাতে জড় এবং চলমান প্রতিবন্ধকতা এড়িয়ে চলাচল করতে পারে, সেজন্য সেন্সর রয়েছে এতে।

সিঙ্গাপুর এরই মধ্যে নিজেদের নজরদারি ক্যামেরা বাড়ানোর ঘোষণা দিয়েছে। আগামী দশকের মধ্যে ক্যামেরা সংখ্যা দ্বিগুণ করে দুই লাখ করা হবে বলে জানিয়েছে দেশটি। পাশাপাশি সিঙ্গাপুরের কর্মকর্তাদের বিশ্বাস, টহলের জন্য মানব কর্মীর প্রয়োজন কমাবে রোবটের ব্যবহার।