এআই নয়, শুধু মানুষ পাবে পেটেন্টের মালিকানা: মার্কিন আদালত

এআই সিস্টেমকে উদ্ভাবকের স্বীকৃতি দাওয়া প্রসঙ্গে প্রতিষ্ঠিত আইনকেই যথেষ্ট মনে করছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। কোনো ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স মেশিন’ বা এআই নিজস্ব উদ্ভাবনের পেটেন্ট পাবে না বলে রায় দিয়েছে মার্কিন ফেডারেল আদালত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2021, 08:05 AM
Updated : 5 Sept 2021, 08:05 AM

২০২০ সালের এপ্রিলে মার্কিন যুক্তরাষ্ট্রের পেটেন্ট ও ট্রেডমার্ক অফিস (ইউএসপিটিও) রায় দিয়েছিলো-- পেটেন্টের উদ্ভাবকের স্বীকৃতি কেবল মানুষই পাবেন। ব্লুমবার্গ জানিয়েছে, ওই আইনের খুঁটিনাটি বিশ্লেষণ করে একই মত দিয়েছে মার্কিন আদালত।

তবে এআই-এর উদ্ভাবিত পেটেন্ট নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের পথে হাঁটছে না দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। ওই দুটি দেশে নিজস্ব এআই সিস্টেমের নামেই উদ্ভাবনের পেটেন্ট করাতে পেরেছেন এআই গবেষক স্টিফেন থেলার। মার্কিন আদালতেও উদ্ভাবক হিসেবে এআই-এর স্বীকৃতির দাবিতে মামলা করেছিলেন তিনি।

‘দ্য আর্টিফিশিয়াল ইনভেন্টর প্রজেক্ট’ নামের একটি দলেন সদস্য থেলার। বিশ্বব্যাপী উদ্ভাবক হিসেবে এআইকে স্বীকৃত করার চেষ্টা করছে ওই দলটি। অন্যদিকে থেলারের তৈরি ‘ডাবুস (DABUS)’ এআই সিস্টেম নতুন ধরনের একটি ফ্ল্যাশ লাইট এবং ফুড কনটেইনার উদ্ভাবন করেছে বলে জানিয়েছে দ্য ভার্জ।

মার্কিন আইনে রয়েছে, যে কোনো উদ্ভাবককে ‘স্বতন্ত্র’ হতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আগের ঘোষণা এবং আইনি সিদ্ধান্ত অনুযায়ী, ওই ‘স্বতন্ত্র’ ব্যক্তি আদতে একজন মানুষ হতে হবে, কোনো প্রতিষ্ঠান এক্ষেত্রে ‘স্বতন্ত্র ব্যক্তি’ হিসেবে বিবেচিত হবে না এবং এআই সিস্টেমগুলোকেও ‘স্বতন্ত্র ব্যক্তি’ হিসেবে বিবেচনা করা হবে না।

এআই সিস্টেমকে উদ্ভাবকের স্বীকৃতি দেওয়া প্রসঙ্গে মার্কিন আদলতের বিচারক লিওনি ব্রিনকেমা বলেন, “হয়তো এমন একটা সময় আসবে যখন উদ্ভাবকের সংজ্ঞা হিসেবে সবার কাছে যেটা গ্রহনযোগ্য, সেই পর্যায়ে পৌঁছে যাবে এআই সিস্টেমগুলো। কিন্তু এখনও ওই সময় আসেনি। আর যদি ওই সময় আসে, তবে সেক্ষেত্রে কংগ্রেস সিদ্ধান্ত নেবে যে তারা আদৌ পেটেন্ট আইনের পরিধি বাড়াতে চায় কি না”।