বাঙ্কসির মূল সাইট ‘হ্যাকড’; বিক্রি হয়েছে ভুয়া এনএফটি

বিখ্যাত স্ট্রিট আর্টিস্ট বাঙ্কসির নিজস্ব ওয়েবসাইট ‘হ্যাকিংয়ের মাধ্যমে’ ভুয়া এনএফটি বিক্রি করে দুই লাখ ৪৪ হাজার পাউন্ড কামিয়েছিলো এক হ্যাকার। পরবর্তীতে প্রতারণার বিষয়টি উন্মোচিত হওয়ার পর বিক্রয় মূল্যের প্রায় পুরোটা ফেরতও দিয়েছে সে। মাঝ থেকে বিড়ম্বনার শিকার হয়েছেন মূল শিল্পী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2021, 11:08 AM
Updated : 1 Sept 2021, 11:08 AM

বিবিসি জানিয়েছে, সম্প্রতি একটি অনলাইন নিলামের লিংক পোস্ট করা হয়েছিলো বাঙ্কসির নিজস্ব ওয়েবসাইটে। নিলামের লিংকবাহী পেইজটি ইতোমধ্যেই মুছে দেওয়া হয়েছে ওই ওয়েবসাইট থেকে।

পথ শিল্পী, রাজনৈতিক অধিকার কর্মী এবং পরিচালক হিসেবে বিশ্বব্যাপী পরিচিত বাঙ্কসি। তবে নিজের আসল নাম বা পরিচয় কখনোই প্রকাশ করেন না লন্ডনভিত্তিক এই শিল্পী।

নিলামে উঠা ডিজিটাল আর্টওয়ার্ক বাঙ্কসির প্রথম এনএফটি ধরে নিয়ে নিলামে আগ্রহী হয়েছিলেন অনেকেই। তাদের মধ্যে একজন ক্রেতা অন্যান্যদের থেকে ৯০ শতাংশ বেশি দাম হাকানোয় নির্ধারিত সময়ের আগেই শেষ হয় নিলাম।

অন্যদিকে বাঙ্কসির মুখপাত্ররা বিবিসিকে জানিয়েছেন, “বাঙ্কসির নাম জুড়ে দেওয়া কোনো এনএফটি নিলাম মূল শিল্পীর সঙ্গে কোনোভাবেই সংশ্লিষ্ট নয়।”

এনএফটির প্রযুক্তি দিয়ে ডিজিটাল শিল্পকর্মকে ‘টোকেনে' রূপান্তর করে করে মালিকানার ডিজিটাল সার্টিফিকেট তৈরি করা যায়, যা ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে বেচাকেনাও করা যায়। তবে এই প্রক্রিয়ায় সাধারণত শিল্পকর্মের মূল কপি বা কপিরাইট যায় না ক্রেতার হাতে।

অন্যদিকে বাঙ্কসির ভক্তরা ধরেই নিয়েছিলেন যে নিলামে উঠেছে এই বিখ্যাত শিল্পীর প্রথম এনএফটি।

নাম ও পরিচয় গোপন রেখেছেন ভুয়া এনএফটির ক্রেতা। ত্রিশোর্ধ্ব ওই ক্রেতা অনলাইনে ‘প্র্যাংকসি’ ছদ্মনাম ব্যবহার করেন এবং এনএফটি সংগ্রহকারী হিসেবে সুপরিচিত বলে জানিয়েছে বিবিসি।

তিনি একটি জটিল প্রতারণার শিকার হয়েছেন বাঙ্কসির মূল সাইট সম্ভবত হ্যাকিংয়ের শিকার হয়েছিলো বলে টুইট বার্তায় বিবিসিকে জানিয়েছেন ওই ব্যক্তি।

লেনদেনের ফি বাবদ ৫ হাজার পাউন্ড বাদ দিয়ে বাকি অর্থ হ্যাকার ফেরত দিয়েছে বলে জানিয়েছেন তিনি। “অর্থ ফেরতের ব্যাপারটা সম্পূর্ণ অপ্রত্যাশিত ছিল। আমার মনে হয়, আমি হ্যাকারকে খুঁজে বের করে তাকে টুইটারে ফলো করায় এবং সংবাদমাধ্যমের হইচইয়ের কারণে ভয় পেয়ে অর্থ ফেরত দিতে বাধ্য হয়েছে সে। নিজেকে আমার ভাগ্যবান মনে হচ্ছে কারণ অনেকেই প্রায় একই রকমের পরিস্থিতিতে পড়েন কিন্তু শেষ ফলাফল এমনটা হয় না।”

সোমবার সকালে নিলামের বিষয়টি সামাজিক মাধ্যম ডিসকর্ডে এক ব্যক্তি নিজের নাম গোপন রেখে জানান তাকে। বাঙ্কসির সাইটে এনএফটি নামের একটি পেইজ চালু ছিলো তখন। ওই পেইজে একটি নিলামের ওয়েবসাইট লিংক যোগ করা ছিলো। ‘গ্রেট রিডিস্ট্রিডিউশন অফ দ্য ক্লাইমেট চেঞ্জ ডিজাস্টার’ নামের একটি এনএফটি বিক্রি হচ্ছিলো নিলামের সাইটে।

‘প্র্যাংকসি’ বলেন, “সাইটটি আক্রান্ত হয়েছিলো বলেই মনে হচ্ছে এখন। নিলামে দাম হাকানোর আগে পিসি আর মোবাইলে ইউআরএল নিশ্চিত করে নিয়েছিলাম আমি। তার (বাঙ্কসি) সাইট থেকে হোস্ট করা হয়েছিলো বলেই আমি নিলামে অংশ নিয়েছিলাম।”

“আমার বলা দাম গ্রহন করার সঙ্গে সঙ্গে আমার মনে হয়েছিলো এটা হয়তো ভুয়া”, যোগ করেন তিনি।

বাঙ্কসির সাইট হ্যাক হয়েছিলো কি না, সেই বিষেয়ে কোনো মন্তব্য না করলেও ওই শিল্পীর মুখপাত্ররা বলছেন, “বাঙ্কসি নামের পরিচিত শিল্পী কোনো এনএফটি আর্টওয়ার্ক তৈরি করেননি”।

ভুক্তভোগী ক্রেতা আশঙ্কা করছেন, ডিসকর্ডে তাকে খবর দেওয়া আর এনএফটির নিলামে অংশ নেওয়া সবাই হয়তো একই হ্যাকার দলের সদস্য ছিলেন।

অনলাইনে নিলামের প্ল্যাটফর্ম ‘ওপেনসি’-তে দাম হাকানোর পর ক্রেতার কোনো কিছু করার থাকে না বলে জানিয়েছেন ক্রিপ্টোকারেন্সি বিশ্লেষক প্রতিষ্ঠান এলিপ্টিকের কর্মকর্তা টম রবিনসন।

‘ওপেনসি হলো এনএফটির ইবে। যে কেউ নিজের মালিকানায় থাকা বা নিজের তৈরি ডিজিটাল আর্ট বিক্রি করতে পারেন এখানে। একবার নিলামের দাম হাকানো হয়ে গেলে বিক্রেতা সেটি গ্রহন করে নিতে পারেন এবং ক্রিপ্টোকারেন্সির অফেরতযোগ্য লেনদেন ঘটে যায়”--বলেন তিনি।