ব্যবহারকারীকে নিজ বয়স ‘জানাতেই হবে’ ইনস্টাগ্রামকে

এখন থেকে ইন্সটাগ্রামকে নিজ জন্মদিন সম্পর্কে অবহিত করতে হবে ব্যবহারকারীর। অল্প বয়সীদের জন্য যাতে নতুন আপডেট আরও সহজে আনা যায়, সে লক্ষ্যেই অ্যাপে আসছে এ আপডেটটি। সম্প্রতি এ বিষয়ে এক পোস্ট দিয়েছে ফেইসবুক মালিকানাধীন সেবাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2021, 09:55 AM
Updated : 31 August 2021, 09:55 AM

যারা এখনও ইনস্টাগ্রামকে জন্মদিন সম্পর্কিত কোনো তথ্য দেননি, তারা আগামীতে অ্যাপটি খুললেই এ ব্যাপারে প্রশ্ন করতে দেখবেন ইনস্টাগ্রামকে। তারপরও তথ্য না দেওয়া হলে, সেবাটি ব্যবহারকারীকে ‘রিমাইন্ডার নোটিফিকেশন’-ও পাঠাবে।

তবে, একেবারেই যদি কোনো ব্যবহারকারীর তার জন্মদিন সম্পর্কিত তথ্য না দেন, তাহলে একটি পর্যায়ে গিয়ে তিনি আর ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারবেন না।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের প্রতিবেদন বলছে, জন্মদিনের তথ্য ব্যবহার করে ১৮ বছরের কম বয়সীদের জন্য বিজ্ঞাপন টার্গেটিং সীমিত করার পরিকল্পনা রয়েছে ইনস্টাগ্রামের। এ ছাড়াও সংবেদনশীল হতে পারে এমন পোস্ট দেখার ক্ষেত্রে বয়সের ব্যাপারে নিশ্চিত হবে তারা।

সেবাটি ব্যবহারকারীর কাছে প্রথমবারের মতো জন্মদিন সম্পর্কিত তথ্য জানতে চায় ২০১৯ সালে। ব্যবহারকারীরা যে এ সম্পর্কে ভুল তথ্য দেওয়ার চেষ্টা করতে পারে, সে বিষয়টি তাদের নজরে রয়েছে বলেও উল্লেখ করেছে সেবাটি।

“এ সমস্যার সমাধানে আমরা নতুন প্রক্রিয়া তৈরি করছি। ‘শুভ জন্মদিন’ পোস্টের মতো বিষয়গুলোর ভিত্তিতে একজনের বয়স কতো তা অনুমান করছি। আগামীতে, যদি কেউ কোনো সুনির্দিষ্ট বয়স দাবি করে এবং আমাদের প্রযুক্তি আমাদেরকে ভিন্ন কথা বলে, আমরা তাদেরকে বয়স প্রমাণ করার লক্ষ্যে অপশনের একটি মেনু দেখাবো।” – বলেছে ইনস্টাগ্রাম।