পুলিশের ফোন ট্র্যাক করে গ্রেপ্তার সন্দেহভাজন, শঙ্কা আইনী বিতর্কের

যুক্তরাষ্ট্রের কলোরাডোতে এক ব্যক্তিকে ট্র্যাক করতে এবং গ্রেপ্তার করতে অ্যাপলের ‘ফাইন্ড মাই আইওএস ডিভাইস’ অ্যাপের সাহায্য নিয়েছেন শেরিফের ডেপুটিরা। তবে, পুলিশের এক অফিসার দাবি করছেন, তিনি সন্দেহভাজনের গাড়িতে তার ফোনটি “হারিয়ে” ফেলেছিলেন। গোটা ঘটনাটি নতুন এক সাংবিধানিক বিতর্কের জন্ম দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2021, 10:42 AM
Updated : 28 August 2021, 10:42 AM

দ্য ওয়েল্ড কাউন্টি শেরিফ অফিস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সন্দেহভাজন ব্যক্তির রিপোর্ট অনুসারে ডেপুটি ট্র্যাভিস পেক স্থানীয় সময় রাত ১টা ১৫ মিনিটে স্টিভেন স্যান্ডোভালের গাড়ি দাঁড় করায় এবং তাকে শনাক্ত করে। আদালতে উপস্থিত হতে ব্যর্থ এবং বিচার এড়িয়ে পালানোর অভিযোগে স্যান্ডোভালকে খোঁজা হচ্ছিল। পুলিশ কর্মকর্তা পেক হাতকড়া বের করার জন্য নিজের ফোনটি স্যান্ডোভালের গাড়ির রেইলে রাখেন এবং সেখান থেকে ফোনটি গাড়ির ভেতরে পড়ে যায়। স্যান্ডোভালও দ্রুত গাড়ি চালিয়ে পালিয়ে যান সেখান থেকে।

কিছুক্ষণ পরে পুলিশ কর্মকর্তা ফোন হারানোর বিষয়টি টের পান এবং সেটিকে কাউন্টি সম্পত্তি হিসেবে আমলে নিয়ে যত দ্রুত সম্ভব তা খোঁজার সিদ্ধান্ত নেন। নিজের ব্যক্তিগত আরেকটি ফোন ব্যবহার করে অন্য এক ডেপুটিকে ‘ফাইন্ড মাই আইফোন’ অ্যাপও ব্যবহার করতে বলেন তিনি।

ডিভাইসটিকে প্রায় এক ঘণ্টা ট্র্যাক করেন ডেপুটিরা এবং সেটিকে আরেক কাউন্টি বোল্ডারে চলে যেতে দেখেন। পরে বোল্ডার কাউন্টি শেরিফ অফিসের সহযোগিতায় ফোনটি উদ্ধার করা হয় এবং সে সঙ্গে স্যান্ডোভালকেও গ্রেপ্তার করা হয়।

কিন্তু এ ঘটনার মূল সমস্যা অন্য জায়গায়। ২০১২ সালেই ‘যুক্তরাষ্ট্র বনাম জোনস’ মামলার রায়ে সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দিয়েছিল ‘ফোর্থ অ্যামেন্ডমেন্ট’ মেনে কোনো বাহনে জিপিএস ট্র্যাকিং জুড়তে পুলিশের কাছে অবশ্যই পরোয়ানা থাকতে হবে। গিজমোডোর প্রতিবেদন বলছে, সাম্প্রতিক ঘটনায় পুলিশের ফোন দুর্ঘটনাবশত সন্দেহভাজনের গাড়িতে পড়ে যাওয়ার ঘটনাটিই মামলার কেন্দ্রে চলে আসতে পারে।

এ প্রসঙ্গে ওয়েল্ড কাউন্ট শেরিফ অফিসের জন তথ্য কর্মকর্তা জোসেফ ময়লান বলেছেন, “মাটিতে না পড়ে এটির গাড়িতে পড়ার ঘটনাটি অদ্ভুত একটি কাণ্ড। তিনি এটিকে ভেতরে ছুড়ে ফেলেননি।”