শপিফাই-টিকটক জোট, অ্যাপে আসছে কেনাকাটার সুযোগ

নতুন ফিচার আনতে টিকটকের সঙ্গে জোট বাঁধছে কানাডার ই-কমার্স জায়ান্ট শপিফাই ইনকর্পোরেটেড। ফিচারটির বদৌলতে ক্রেতারা সরাসরি টিকটকের অ্যাপ থেকেই কেনাকাটা করতে পারবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2021, 12:37 PM
Updated : 25 August 2021, 01:14 PM

টিকটকে ‘বিজনেস অ্যাকাউন্ট’ রয়েছে এমন শপিফাই বিক্রেতারা ‍খুব শিগগিরই প্ল্যাটফর্মটিতে নিজেদের প্রোফাইলে শপিং ট্যাব জুড়ে নিতে পারবেন। শপিফাই জানিয়েছে, এবারই প্রথম এমন কোনো সুযোগ পাচ্ছেন বিক্রেতারা।

এর আগে গত বছর ব্যবসায়ীদের বিজ্ঞাপনী সুবিধা দিতে জোট বেঁধেছিলো শপিফাই ও টিকটক। ওই সময় শপিফাই জানিয়েছিল, অংশীদারিত্বের কারণে ‘শপএবল’ ভিডিও বিজ্ঞাপনের মাধ্যমে পণ্য বিক্রি করতে পারবেন ব্যবসায়ীরা। অন্যদিকে, পণ্য কিনতে বিজ্ঞাপনে ক্লিক করতে পারবেন টিকটক গ্রাহক।

আপাতত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ব্যবহারকারীরা ফিচারটির পাইলট সংস্করণ পাচ্ছেন। আগামী সপ্তাহগুলোতে অন্যান্য অঞ্চলেও চলে আসবে ফিচারটি।

শুধু টিকটক নয়, সাম্প্রতিক সময়ে ফেইসবুক, অ্যালফাবেটের গুগল, ইউটিউব এবং টুইটারও শপিং ফিচারের পেছনে উঠেপড়ে লেগেছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলো বিক্রি প্রবৃদ্ধি বাড়াতে চাইছে।

মূলত ‘সামাজিক বাণিজ্য শিল্প’ নামের এক শিল্পে ভাগ দখলে নিতে চাইছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এ ধরনের শিল্পে একজন ব্যবহারকারীকে সামাজিক মাধ্যম অ্যাপ ব্যবহার করে পণ্য খোঁজার ও কেনার সুযোগ করে দেয়।

গবেষণা সংস্থা ইমার্কেটারের তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে সামাজিক বাণিজ্য শিল্পের বিক্রি ২০২৩ সাল নাগাদ তিন হাজার ছয়শ’ কোটি ডলার থেকে বেড়ে পাঁচ হাজার কোটিতে দাঁড়াবে।