হোয়াটসঅ্যাপের মড সংস্করণটি ম্যালিশাস কোডের আখড়া

প্রযুক্তি বাজারে ঘুরছে জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপের একটি ‘মড’ সংস্করণ। সাইবার নিরাপত্তা গবেষকরা বলছেন, ‘ট্রিয়াডা’র মতো বেশ কিছু মোবাইল ট্রোজান ছড়িয়ে পড়ছে ওই সংস্করণটির মাধ্যমে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2021, 09:43 AM
Updated : 25 August 2021, 09:44 AM

হোয়াটসঅ্যাপের মড সংস্করণ ‘এফএমহোয়াটসঅ্যাপ (FMWhatsapp)’ আরও ট্রোজান কোড ডাউনলোড করতে পারে, বিজ্ঞাপন দেখাতে পারে, সাবস্ক্রিপশন চালু করতে পারে এবং ব্যবহারকারীর এসএমএস পড়তে পারে বলে জানিয়েছে ক্যাসপারস্কি।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার জানিয়েছে, হোয়াটসঅ্যাপের মূল সংস্করণের সঙ্গে কাস্টোমাইজেশন, প্রাইভেসি এবং নিরাপত্তা সংশ্লিষ্ট বিভিন্ন নতুন ফিচার জুড়ে দিয়ে তৈরি করা হয় মড সংস্করণটি।

এই প্রসঙ্গে ক্যাসপারস্কির সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ইগর গলোভিন বলেন, “এই অ্যাপটির ক্ষেত্রে ব্যবহারকারীদের জন্য নিরাপত্তা ঝুঁকিগুলো চিহ্নিত করা আসলে বেশ কঠিন, কারণ প্রতিশ্রুতি অনুযায়ী বাড়তি ফিচার যোগ করে অ্যাপটি। কিন্তু সাইবার অপরাধীরা এমন অ্যাপের অ্যাড ব্লক ব্যবহার করে কীভাবে ম্যালওয়্যার ফাইল ছড়ায়, সেটা আমরা আগেই খেয়াল করেছি”।

ক্যাসপারস্কির দেওয়া তথ্য অনুযায়ী, সাইবার অপরাধীরা হোয়াটসঅ্যাপের মূল সংস্করণের বিভিন্ন আপডেট উন্মোচনের ফাঁকে ফাঁকে ‘এফএমহোয়াটসঅ্যাপ’-এ ট্রোজান কোড যোগ করে ঝুঁকিপূর্ণ করে তুলেছে মড সংস্করণটির ব্যবহার।

গবেষকরা আরও জানিয়েছেন, প্রথমে ব্যবহারকারীর ডিভাইসের বিস্তারিত তথ্য সংগ্রহ করে ট্রোজান সংক্রমিত এফএমহোয়াটসঅ্যাপ। এরপর আরও ট্রোজান কোড ডাউনলোড করে অ্যাপটি।

এমন নিরাপত্তা ঝুঁকি এড়াতে কেবল স্বীকৃত অ্যাপ স্টোর থেকে সফটওয়্যার ডাউনলোড করার পরামর্শ দিয়েছেন গলোভিন। অ্যাপ ইনস্টল করার সময় ডিভাইসের কোনো ফিচারের প্রবেশাধিকার চাইছে অ্যাপটি, সেদিকেও নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

যে কোনো অ্যাপের স্বীকৃত বা অফিশিয়াল সংস্করণের ব্যবহার নিয়ে গলোভিন বলেন, “ওই অ্যাপগুলোতে হয়তো বাড়তি ফিচার থাকবে না, কিন্তু অ্যাপগুলো একগাদা ম্যালওয়্যারও ইনস্টল করবে না আপনার স্মার্টফোনে”।