ক্রোমে সাত সাইবার নিরাপত্তা ঝুঁকি নিয়ে সতর্কবার্তা গুগলের

ক্রোম ব্রাউজারে সাতটি নতুন নিরাপত্তা ঝুঁকি খুঁজে পেয়েছে গুগল। ব্যবহারকারীদের যতো-দ্রুত-সম্ভব ক্রোম ব্রাউজার আপডেট করার পরামর্শ দিয়েছে মার্কিন সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2021, 07:39 AM
Updated : 25 August 2021, 07:40 AM

প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার জানিয়েছে, প্ল্যাটফর্ম নির্বিশেষে ক্রোমের ওয়েব সংস্করণে ওই নিরাপত্তা দুর্বলতাগুলোর উপস্থিতি পাওয়া গেছে। অর্থাৎ, উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্স--এর মতো বহুল ব্যবহৃত সব অপারেটিং সিস্টেমই আছে সাইবার নিরাপত্তা ঝুঁকিতে।

নতুন সাইবার ঝুঁকি সম্পর্কে গুগল এক ব্লগ পোস্টে জানালেও সাইবার অপরাধীরা ক্রোম ব্রাউজারের ওই দুর্বলতারগুলো সুযোগ ঠিক কীভাবে নিতে পারে সেই প্রসঙ্গে বিস্তারিত বলেনি প্রতিষ্ঠানটি।

বেশিরভাগ ব্যবহারকারী ক্রোম ব্রাউজার আপডেট করার আগ পর্যন্ত নিরাপত্তা দুর্বলতার বিস্তারিত রয়েছে যে ওয়েব পেইজগুলোতে তার লিংকে প্রবেশাধিকার সীমিত করে রাখার কথা জানিয়েছে গুগল।

“বেশিরভাগ ব্যবহারকারী আপডেট করার আগ পর্যন্ত বাগের বিস্তারিত তথ্য এবং সংশ্লিষ্ট লিংকে প্রবেশাধিকার সীমাবদ্ধ করে রাখা হবে। অন্যান্য প্রকল্প নির্ভর করে, তৃতীয় পক্ষের এমন কোনো লাইব্রেরিতে বাগগুলো পাওয়া গেলেও সেটি ঠিক হওয়ার আগ পর্যন্ত প্রবেশাধিকার সীমাবদ্ধ করে রাখবো আমরা”-- বলেছে গুগল।

গুগল যে সাতটি বাগের কথা বলেছে তার মধ্যে দুটি ‘টাইপ কনফিউশন ইন ভি৮ (Type Confusion in V8)’-এর সঙ্গে সংশ্লিষ্ট। চারটি বাগ আছে প্রিন্টিং, এক্সটেনশন এপিআই, ওয়েবআরটিসি এবং অ্যাঙ্গল (ANGLE)’-এ। শেষ বাগটি চিহ্নিত করা হয়েছে ‘রেস ইন ওয়েবঅডিও-তে। বাগ জটিলতার সমাধান না হওয়া পর্যন্ত এই প্রসঙ্গে গুগল বিস্তারিত আর কিছু না জানানোর সম্ভাবনাই বেশি।

এর মধ্যে ভি৮ হচ্ছে ওপেন সোর্স জাভা স্ক্রিপ্ট ইঞ্জিন যা ক্রোম এবং ওয়েবআরটিসির কার্যপ্রণালীর অংশ। এক ব্রাউজার থেকে অন্য ব্রাউজার এবং মোবাইল অ্যাপে অডিও ও ভিডিও ডেটা পাঠাতে কাজে আসে এই প্রযুক্তি।

সমাধান কী?

ব্যবহারকারী ওই নিরাপত্তা ঝুঁকির ভুক্তভোগী কী না, সেটা জানতে প্রথমে যেতে হবে ক্রোম ব্রাউজারের সেটিং মেনুতে। সেখান থেকে ‘হেল্প’, তারপর ‘অ্যাবাউট গুগল ক্রোম’ অংশের নিচে দেখা যাবে যে ক্রোমের কোন সংস্করণটি চলছে কম্পিউটারে। ব্রাউজার সংস্করণটি যদি 92.0.4515.159 হয়, তবে দুশ্চিন্তার কোনো কারণ নেই, ক্রোমের সর্বশেষ সংস্করণটি চলছে পিসিতে। যদি সেটা না হয়, তবে ‘অ্যাবাউট’ সেকশনেই গুগল জানিয়ে দেবে যে আপডেট ইনস্টল করে রিস্টার্ট করতে হবে ব্রাউজার।