দাম বাড়ছে মাইক্রোসফট ৩৬৫ সফটওয়্যার বান্ডলের

‘মাইক্রোসফট ৩৬৫’ সফটওয়্যার বান্ডলের দাম বাড়াবে মাইক্রোসফট কর্পোরেশন। সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছে, সফটওয়্যার বান্ডলটির দাম ২০ শতাংশ পর্যন্ত বাড়ানো হবে। ‘টিমস’ এবং ‘আউটলুক’ এর মতো জনপ্রিয় অ্যাপগুলো মাইক্রোসফট ৩৬৫ এরই অংশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2021, 12:48 PM
Updated : 23 August 2021, 12:52 PM

দাম বাড়ানোর পদক্ষেপ ছয় মাসের মধ্যে কার্যকর হবে বলে এক ব্লগ পোস্টে জানিয়েছে মাইক্রোসফট ।

উল্লেখ্য, সৃজনশীল ও বাণিজ্যিক কাজে বহুল ব্যবহৃত একাধিক গুরুত্বপূর্ণ সফটওয়্যার মাইক্রোসফট ৩৬৫ স্যুটের অন্তর্গত। মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট, আউটলুক, ওয়াননোট, ওয়ানড্রাইভ, টিমস ইত্যাদি সফটওয়্যার একত্রে পাওয়া যায় এ বান্ডলে।

সর্বশেষ অর্থবছরে এ সফটওয়্যার বান্ডলের বিক্রি থেকে এসেছে পাঁচ হাজার তিনশ’ ৯০ কোটি ডলার। যা ওই বছরে মাইক্রোসফটের ১৬ হাজার আটশ’ কোটি ডলারের মোট বিক্রির প্রায় এক তৃতীয়াংশ ।

দাম বৃদ্ধির প্রভাব পড়বে সফটওয়্যার বান্ডলটির বাণিজ্যিক গ্রাহকদের উপর। মাইক্রোসফট প্রায় এক দশক আগে নিয়ে এসেছিল সেবাটি। মাইক্রোসফট ৩৬৫ -এর কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট জ্যারেড স্পাটারো জানিয়েছেন, যাত্রা শুরু করার পর থেকে দুই ডজন অ্যাপ যোগ করা হয়েছে এই স্যুটে।

“আমরা আমাদের গ্রাহকদের গত দশ বছর ধরে যে বর্ধিত মান দিয়ে আসছি, সেটাই উঠে আসছে আপডেটেড দামে।” – বলেছেন স্পাটারো।

সবচেয়ে কম খরচের ‘বেসিক বিজনেস প্ল্যান’ এর দাম ২০ শতাংশ বাড়বে। ফলে ব্যবহারকারী প্রতি খরচ পাঁচ ডলার থেকে বেড়ে ছয় ডলার হবে। অন্যদিকে, ব্যয়বহুল প্ল্যানগুলোর দাম বাড়বে সাড়ে ১২ শতাংশ; ব্যবহারকারী প্রতি দাম ৩২ ডলার থেকে বেড়ে ৩৬ ডলারে গিয়ে দাঁড়াবে।

তবে, সফটওয়্যারের সাধারণ ভোক্তা ও শিক্ষা সংস্করণের দাম পরিবর্তিত হবে না বলে জানিয়েছে মাইক্রোসফট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক