লিংকডইনে চাকরির বিজ্ঞাপন নিয়ে প্রতারণার নতুন কৌশল

লিংকডইনে বিভিন্ন পরিচিত ও নির্ভরযোগ্য প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে দেওয়া হচ্ছে ভুয়া চাকরির বিজ্ঞাপন। চাকরির বিজ্ঞাপন নিয়ে প্রতারণার ওই নতুন কৌশল চিহ্নিত করেছেন সাইবার নিরাপত্তা গবেষকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2021, 11:26 AM
Updated : 23 August 2021, 11:26 AM

নতুন প্রতারণা কৌশল নিয়ে প্রযুক্তিবিষয়ক সাইট ব্লিপিংকম্পিউটারকে জানিয়েছেন নিরাপত্তা প্রতিষ্ঠান সাইফিয়ারের বিশেষজ্ঞ হারমান সিং। “যে কেউ একটা প্রতিষ্ঠানের লিংকডইন অ্যাকাউন্টের নিচে চাকরির পোস্ট দিতে পারে আর ওই পোস্ট দেখলে মনে হবে যেন সেটি ওই প্রতিষ্ঠানের অন্যান্য চাকরির বিজ্ঞাপনগুলোর মধ্যে একটি”।

লিংকডইনে ভুয়া চাকরির পোস্ট দিয়ে প্রতারণা ঘটনা নতুন নয়। ভুয়া চাকরির বিজ্ঞাপন দিতে সাধারণত ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করা হয়। তবে নির্ভরযোগ্য প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট অপব্যবহারের যে কৌশল চিহ্নিত করেছেন সিং, সেটির কারণে প্রতারণার উদ্দেশ্যে দেওয়া চাকরির বিজ্ঞাপনগুলো বিশ্বাসযোগ্যতা পায় বলে জানিয়েছে টেকরেডার।

হারমান সিং-এর উন্মোচিত কৌশলটির সত্যতা যাচাই করে দেখেছে ব্লিপিং কম্পিউটার। সাইটটি জানিয়েছে, প্রতারণার অভিনব এই কৌশলের কারণে চাকরি প্রার্থীদের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানও ভুক্তভোগী হচ্ছে।

প্রথমে নিজেদের প্রতিষ্ঠানের সঙ্গে কোনোভাবে যুক্ত নয়, এমন একটি অ্যাকাউন্ট ব্যবহার করে নিজস্ব সাইটের অ্যাকাউন্টে চাকরির বিজ্ঞাপন দেয় ব্লিপিংকম্পিউটার। বিজ্ঞাপনের তালিকা থেকে বিজ্ঞাপনদাতার নাম বা পরিচয় চিহ্নিত করার সুযোগ না থাকায় ভুয়া পোস্টটি ব্লিপিংকম্পিউটারের পক্ষ থেকেই দেওয়া হয়েছে বলে মনে হচ্ছিলো। আর ভুয়া পোস্ট দেখে আগ্রহীদের পাঠানো আবেদনও পৌঁছে যায় সাইটটির নিজস্ব ইমেইল অ্যাড্রেসে। 

তবে এক্ষেত্রে সব থেকে বড় জটিলতার কারণ হয়ে দাঁড়িয়েছে লিংকডইনের নিজস্ব কার্যপ্রণালী। কন্টেন্টের উপর ‘অ্যাডমিন কন্ট্রোল’ খাটানোর সুযোগ দেয় না লিংকডইন। ফলে ব্লিপিংকম্পিউটার নিজস্ব অ্যাকাউন্ট থেকে ওই ভুয়া পোস্টটি মুছে দেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়।

এক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে সরাসরি লিংকডইন কর্তৃপক্ষের হস্তক্ষেপ চাওয়া ছাড়া আর কোনো উপায় থাকে না বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার। 

এ প্রসঙ্গে সিং বলেন, “আপনি চাইলে লিংকডইনের ট্রাস্ট অ্যান্ড সেইফটি টিমকে সরাসরি মেইল করে অননুমোদিত পোস্ট ব্লক করার ওই অপশনগুলো চালু করে নিতে পারেন যেন শুধু অনুমোদিত সদস্যরা চাকরির বিজ্ঞাপন দিতে পারেন”। 

সিং প্রতারণার নতুন যে কৌশল উন্মোচন করেছেন, সে ব্যাপারে সরাসরি কোনো মন্তব্য করেনি লিংকডইন।

তবে নিজস্ব কার্যপ্রণালী ও নীতিমালা নিয়ে প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, “ভুয়া চাকরির পোস্ট দেওয়া আমাদের নীতিমালার পরিষ্কার লঙ্ঘন। অটোমেটেড এবং ম্যানুয়াল প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে আমরা চাকরির ভুয়া পোস্ট চিহ্নিত করে মুছে দেই। শনাক্তকরণ ব্যবস্থা উন্নত করতে আমরা ক্রমাগত নতুন নতুন উপায়ে বিনিয়োগ করছি। যার মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য লিংকডইনে পোস্ট করার আগে প্রাতিষ্ঠানিক ইমেইল ভেরিফিকেশনের টুলও আছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক