নতুন ‘প্রমাণ’: আসছে হোয়াটসঅ্যাপের আইপ্যাড সংস্করণ

সম্প্রতি একাধিক ডিভাইস থেকে একই অ্যাকাউন্ট ব্যবহারের ফিচার আসছে বলে ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ। তারপর থেকে জোর গুজব রটেছে, নতুন ফিচারের সঙ্গে বাজারে আসছে হোয়াটসঅ্যাপের ‘আইপ্যাড অনলি’ সংস্করণ। এর ‘প্রমাণ’ হিসেবে আলোচিত হচ্ছে একটি ফাঁস হওয়া স্ক্রিনশট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2021, 10:05 AM
Updated : 23 August 2021, 10:05 AM

হোয়াটসঅ্যাপ প্রধানের অতীত মন্তব্য আর সেখান থেকে তৈরি হওয়া গুজবের আগুনে ঘি ঢেলেছে ওই স্ক্রিনশট। বলা হচ্ছে, অন্যান্য ডিভাইসের সঙ্গে সিঙ্ক করা অ্যাকাউন্ট দিয়ে আইপ্যাডে হোয়াটসঅ্যাপের পরীক্ষামূলক সংস্করণ ব্যবহারের স্ক্রিনশট সেটি।

‘মাল্টি-ডিভাইস সাপোর্ট’ বা একাধিক ডিভাইসে একই অ্যাকাউন্ট ব্যবহারের ফিচার শিগগিরই আসছে বলে জুলাই মাসে প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডারকে নিশ্চিত করেছিলো হোয়াটসঅ্যাপ।

অ্যাপ স্টোরে হোয়াটসঅ্যাপের যে আইওএস সংস্করণটি আছে সেটি কেবল আইফোনের সঙ্গেই কাজ করে, আইপ্যাডে ওই অ্যাপটি কাজ করে না। তবে, আইপ্যাড থেকে সাফারি ব্রাউজারের মাধ্যমে হোয়াটসঅ্যাপের মেসেজিং সেবা ব্যবহারের সুযোগ ছিলো।

টেকরেডার জানিয়েছে, নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারীদের মধ্যে একাধিক ডিভাইস থেকে একই অ্যাকাউন্ট ব্যবহারের ফিচারটি পরীক্ষা করে দেখছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। ফাঁস হওয়া স্ক্রিনশটের ভিত্তিতে সাইটটি বলছে, নতুন ফিচারের সঙ্গেই আইপ্যাড এবং অ্যান্ড্রয়েড চালিত ট্যাবলেটের জন্য হোয়াটসঅ্যাপের নতুন সংস্করণ বাজারে আসবে।

আইপ্যাডের জন্য হোয়াটসঅ্যাপের আলাদা সংস্করণ দেখতে চান বলে আগেই জানিয়েছিলেন ইন্সট্যান্ট মেসেজিং সেবাটির প্রধান নির্বাহী উইল ক্যাথকার্ট। অ্যাপটির আইপ্যাড সংস্করণ বাজারে এলে আইফোন হাতের কাছে না থাকলেও আইপ্যাড থেকে মেসেজ দেখার এবং উত্তর দেওয়ার সুবিধা পাবেন ব্যবহারকারী।

বর্তমানে হোয়াটসঅ্যাপের ডেস্কটপ বা ওয়েব অ্যাপ ফোনের সঙ্গে সিঙ্ক করে চলতি ‘কনভার্সেশন’ গুলো দেখায়। তবে নতুন ‘মাল্টি-ডিভাইস সাপোর্ট’ ফিচার চালু হলে ওই অ্যাপগুলো সরাসরি হোয়াটসঅ্যাপ সার্ভারের সঙ্গে যোগাযোগ স্থাপন করবে। আর পুরো প্রক্রিয়ায় বজায় থাকবে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ সুবিধা।

ফাঁস হওয়া তথ্যের ভিত্তিতে টেকরেডার জানিয়েছে, আইপ্যাড এবং অ্যান্ড্রয়েড ট্যাবলেটের জন্য হোয়াটসঅ্যাপের আলাদা সংস্করণের “নির্মাণ কাজ চলছে” এবং “ভবিষ্যত আপডেটে আসবে” এটি।

তবে, ‘মাল্টি-ডিভাইস সাপোর্ট’ সেবা চালু হওয়ার পরেও কেবল একটি ফোনেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে। কম্পিউটার ও ট্যাবলেটসহ একাধিক ডিভাইস থেকে একই অ্যাকাউন্ট ব্যবহার করা গেলেও, একাধিক মোবাইল ফোন থেকে একই অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে না।