নতুন ডেটা গোপনতা আইন চীনে, কার্যকর নভেম্বর থেকে

নতুন ডেটা গোপনতা আইন পাস করেছে চীন সরকার। ব্যক্তিগত তথ্য কীভাবে সংগৃহীত হবে এবং ব্যবহৃত হবে সেটির উপর নিষেধাজ্ঞা জারি করবে আইনটি। নভেম্বরের প্রথম দিন থেকে কার্যকর হবে ওই আইন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2021, 04:01 PM
Updated : 21 August 2021, 04:01 PM

সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদন বলছে, আইনটি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য চীনের ভোক্তাদের ডেটায় প্রবেশ এবং সেগুলো ব্যবহার করা উল্লেখযোগ্যভাবে কঠিন করে দেবে। চাইলে আইনটির মাধ্যমে ভোক্তারা ‘টার্গেটেড’ বিজ্ঞাপন বন্ধ রাখতে এবং “অতিরিক্ত ডেটা সংগ্রহ” বাদ দিতে পারবেন।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া এক প্রতিবেদনে জানিয়েছে, গোপনতা আইনটির কারণে বায়োমেট্রিক্স, মেডিকেল ডেটা, আর্থিক অ্যাকাউন্ট এবং অবস্থান ডেটার মতো সংবেদনশীল ব্যক্তিগত তথ্য প্রক্রিয়াকরণের সময় ব্যক্তির সম্মতি নিতে হবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর।

এ সপ্তাহের শুরুতে চীনের কর্মকর্তারা জানিয়েছিলেন, তারা উইচ্যাটসহ কয়েক ডজন অ্যাপ খুঁজে পেয়েছেন যেগুলো মানুষের যোগাযোগ ও অবস্থান ডেটা স্থানান্তরে নৈতিকতার তোয়াক্কা করে না।

যুক্তরাষ্ট্রে ট্রাম্প প্রশাসনের ক্ষমতাকালে যে কয়টি চীনা অ্যাপ রোষের মুখে পড়েছিল, তার মধ্যে অন্যতম ‘উইচ্যাট’। এই বছরের অবশ্য শুরুতে টিকটক ও উইচ্যাটের উপর থাকা কিছু নির্বাহী আদেশ প্রত্যাহার করে নিয়েছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

অন্যদিকে, সম্প্রতি নিজ দেশের প্রযুক্তি প্রতিষ্ঠনের ব্যাপারে কঠোর অবস্থান নিয়েছে চীন। উইচ্যাট অ্যাপের ‘ইউথ মোডের’ মাধ্যমে শিশু সুরক্ষা আইনের লঙ্ঘন হয়েছে এমন অভিযোগে অ্যাপটির মালিক প্রতিষ্ঠান টেনসেন্টের বিরুদ্ধে মামলা ঠুকেছে দেশটির সরকার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক