আবারও ক্রিপ্টো হ্যাকিং, এবার বেহাত ১০ কোটি ডলার

হ্যাকিংয়ের শিকার হয়েছে জাপানভিত্তিক ক্রিপ্টোকারেন্সি লেনেদেনের সাইট ‘লিকুইড’। হ্যাকাররা হাতিয়ে নিয়েছে আনুমানিক ১০ কোটি ডলার সমমূল্যের ক্রিপ্টোকারেন্সি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2021, 12:28 PM
Updated : 20 August 2021, 12:50 PM

চলতি মাসেই ক্রিপ্টো হ্যাকিংয়ের দ্বিতীয় ঘটনা এটি। মাসের শুরুতেই ক্রিপ্টোকারেন্সি লেনেদেনের সাইট পলি নেটওয়ার্কে হামলা করে প্রায় ৬০ কোটি ডলারের ক্রিপ্টোকারেন্সি টোকেন চুরি করেছিলো হ্যাকাররা।

হ্যাকিংয়ের খবর নিশ্চিত করেছে লিকুইড। বেশ কয়েকটি ডিজিটাল ওয়ালেট ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানিয়েছে সাইটটি।

এই টুইটে লিকুইড লিখেছে, “আমরা দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, #লিকুইডগ্লোবাল ওয়ার্ম ওয়ালেট ক্ষতিগ্রস্থ হয়েছে, আমরা আমাদের সম্পদ কোল্ড ওয়ালেটে সরিয়ে নিচ্ছি”।

তথাকথিত ‘ওয়ার্ম’ বা ‘হট’ ওয়ালেটগুলো আদতে অনলাইনভিত্তিক;  ব্যবহারকারীরা যেন তাদের ক্রিপ্টোকারেন্সি সহজে অ্যাক্সেস করতে পারেন সেটি মাথায় রেখে তৈরি করা হয় ওই ওয়ালেটগুলো। এর বিপরীতে ‘কোল্ড ওয়ালেট’ গুলো থাকে অফলাইনে। ফলে ‘কোল্ড ওয়ালেট’ আক্রমণ করা তুলনামূলক কঠিন।

ব্লকচেইন বিশ্লেষক প্রতিষ্ঠান এলিপ্টিক বলছে, বিটকয়েন ও ইথেরিয়াম টোকেন মিলিয়ে নয় কোটি ৭০ লাখ ডলারের  ক্রিপ্টোকারেন্সি হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।

বেহাত হওয়া ক্রিপ্টো টোকেনের উপর নজর রাখা হচ্ছে এবং ক্রিপ্টোকারেন্সি লেনদেনের অন্যান্য সাইটের সঙ্গে যোগাযোগ করে ওই টোকেনগুলোর লেনদেন বন্ধ করে পুনরুদ্ধারের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে লিকুইড।

লিকুইডের শুরু ২০১৪ সালে, একশ’র বেশি দেশে কয়েক লাখ ব্যবহারকারীকে ক্রিপ্টোকারেন্সি লেনদেনের সেবা দেয় সাইটটি।

কয়েনমার্কেটক্যাপ-এর তথ্য অনুযায়ী, দৈনিক লেনদেনের হিসাবে, বিশ্বের শীর্ষ ২০টি ক্রিপ্টো টোকেন লেনদেনের সাইটগুলোর একটি লিকুইড।

চলতি মাসে প্রায় একই রকমের সাইবার আক্রমণের শিকার হয়েছিলো ক্রিপ্টোকারেন্সি লেনদেনের সাইট পলি নেটওয়ার্ক। স্মরণকালের সবচেয়ে বড় ক্রিপ্টো হ্যাকিংয়ের ঘটনা সেটি।

তবে পলি নেটওয়ার্ক থেকে ক্রিপ্টো টোকেন চুরির ২৪ ঘন্টার মধ্যেই সুর পাল্টায় ওই হ্যাকার। অর্থ সম্পদের লোভে নয়, বরং পলি নেটওয়ার্কের “নিরাপত্তা দুর্বলতা চিহ্নিত” করার জন্য হ্যাকিং কাণ্ড ঘটানো হয়েছে বলে দাবি করে সে।

পরদিনই চুরি করা ক্রিপ্টো টোকেন ফেরত দেওয়া শুরু করে ওই হ্যাকার। এখন পর্যন্ত চুরি করা ৬০ কোটি ডলারের ক্রিপ্টো টোকেনের মধ্যে ৪২ কোটি ডলারের সমমূল্যের টোকেন ফিরে পেয়েছে পলি নেটওয়ার্ক।