ডেমরায় পাঁচ হাজার কোটি টাকার হাই-টেক পার্ক, কর্মসংস্থান ১৫ হাজারের

রাজধানীর ডেমরায় ১১৫ একর জমিতে গড়ে উঠবে ‘সিটি হাই-টেক পার্ক’। পাঁচ হাজার কোটি টাকা বিনিয়েগে এই উদ্যোগে ১৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে দাবি করেছে এর বেসরকারী উদ্যোক্তা প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2021, 01:31 PM
Updated : 19 August 2021, 01:31 PM

এ বিষয়ে বৃহস্পতিবার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উদ্যোক্তা প্রতিষ্ঠান সিটি গ্রুপ জানায়, মে মাসে পার্ক স্থাপনের অনুমতি পাওয়ার পর মাস্টারপ্ল্যান প্রণয়ন, সম্ভাব্যতা যাচাই ও পরিবেশগত সমীক্ষা পরিচালনার জন্য ইতোমধ্যেই প্রতিষ্ঠানটি কাজ শুরু করেছে।

এই পার্কে বিনিয়োগকারীরা ১৪টি প্রণোদনা সুবিধাসহ বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ থেকে ওয়ান-স্টপ সার্ভিস পাবে। উন্নয়ন প্রতিষ্ঠান হিসাবে সিটি গ্রুপ অফ-সাইট ও অন-সাইট সকল প্রকার সুযোগ সুবিধার উন্নয়ন, মাটি ভরাট, বিদ্যুৎ, গ্যাস ও পানি সরবরাহ, ভবন নির্মাণ, পার্কের অভ্যন্তরে প্রশস্ত রাস্তা, লেক, ফুড কোর্ট, এসটিপি স্থাপনসহ পার্ক উন্নয়নের সঙ্গে সংশ্লিষ্ট সব কাজ করবে। এ ছাড়া পার্কে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য সকল আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

দেশে এই মুহূর্তে ৫টি হাই-টেক পার্ক বিনিয়োগের জন্য প্রস্তুত এবং আরো তিনটি পার্ক উদ্বোধনের অপেক্ষায় রয়েছে বলে অনুষ্ঠানে জানান বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ।

“এখন পর্যন্ত হাই-টেক পার্কগুলোয় ১৪০টির অধিক স্থানীয় স্টার্টআপ কোম্পানিকে বিনামূল্যে স্পেস/কো-ওয়ার্কিং স্পেস বরাদ্দ দেওয়া হয়েছে।”

সিটি গ্রুপের চেয়ারম্যান মো. হাসান পার্কে তার প্রতিষ্ঠান যে যে উদ্যে‍াগ নেবে, চুক্তি স্বাক্ষর অনুষ্ঠনে তার তার বিস্তারিত বর্ণনা করেন।

“যেসব ইলেকট্রনিক এবং প্রযুক্তিপণ্য বাংলাদেশে তৈরি করার কথা কেউ চিন্তাও করতে পারেন নি, আমরা সেগুলো তৈরি করবো।” - তিনি বলেন।

রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সভাকক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ এবং সিটি হাই-টেক পার্ক লিমিটেডের চেয়ারম্যান মো. হাসান।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।