আইফোন ও আইপ্যাডে ‘স্প্যাশল’ অডিও সমর্থন আনলো নেটফ্লিক্স

আইফোন ও আইপ্যাডের জন্য ‘স্প্যাশল’ (Spatial) অডিও সমর্থন নিয়ে এসেছে স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্স। এখন থেকে নেটফ্লিক্স ব্যবহারকারীরা বাড়তি কোনো খরচ ছাড়াই ‘ইমারসিভ স্ট্রিমিং’ অভিজ্ঞতা পাবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2021, 11:43 AM
Updated : 19 August 2021, 11:43 AM

নতুন এই পদক্ষেপটি আইফোন ও আইপ্যাডে নেটফ্লিক্স ব্যবহারকারীদেরকে দিকনির্দেশক অডিও ফিল্টার ব্যবহার করে ‘সারাউন্ড সাউন্ড’ উপভোগের সুযোগ করে দেবে।

৯টু৫ ম্যাকের বরাত দিয়ে বিজনেস ইনসাইডার জানিয়েছে, শুরুতে ইন্টারনেটের প্রথম পাতা হিসেবে পরিচিত রেডিটে আইওএস ১৪ চালিত আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা এটি আসার খবর জানান। পরে ফিচারটি যে চলে এসেছে, সে বিষয়টি নিশ্চিত করে নেটফ্লিক্স।

আগ্রহীরা চাইলে ‘কন্ট্রোল সেন্টার’ থেকে ফিচারটি চালু করে নিতে পারবেন। তবে, ফিচার কাজ করার জন্য অবশ্যই নেটফ্লিক্স ব্যবহারকারীর হাতে এটি সমর্থন করে এমন আইফোন বা আইপ্যাড এবং সামঞ্জস্যপূর্ণ এয়ারপডস থাকতে হবে। নেটফ্লিক্স অ্যাপটিকেও সর্বশেষ সংস্করণে আপডেট করে নিতে হবে।

এখনই ফিচারটি চোখে না পড়লেও হতাশ হওয়ার কিছু নেই। নেটফ্লিক্স ধীরগতিতে ফিচারটি নিয়ে আসার কাজ শুরু করেছে বলে উঠে এসেছে বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে।

‘স্প্যাশল অডিও’ সমর্থন আসলে কী?

স্প্যাশল অডিও মূলত অ্যাপলের ‘সারাউন্ড সাউন্ড’ প্রয়োগ। এই ফিচারটি আওয়াজের দিকনির্শেনার স্বার্থে এয়াপডস প্রো এবং এয়ারপডস ম্যাক্স-কে ব্যবহারকারীর মাথার বা ডিভাইসের নড়াচড়া বোঝার সুযোগ করে দেয়। এটি ছাড়াও প্রত্যেক কান কতটুকু তরঙ্গে শব্দ শুনবে তা-ও ঠিক করে দেয় ফিচারটি।

এয়ারপডসে থাকা ‘জাইরোস্কোপ’ ও ‘অ্যাকসিলেরোমিটার’ এর মাধ্যমে এ কাজটি করা হয়। এজন্যই এয়ারপডস প্রো এবং ম্যাক্স এ ফিচারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

আইওএস ১৫ আরও একধাপ এগিয়ে রয়েছে স্প্যাশল অডিও’র ক্ষেত্রে। এটি ‘স্প্যাশলাইজ স্টেরিও’ অপশনকে ‘নন-ডলবি অ্যাটমোস কন্টেন্ট’ এর জন্যও উপভোগের সুযোগ করে দিয়েছে। ফলে এ ধরনের কন্টেন্টেও ‘সারাউন্ড সাউড’ উপভোগ করতে পারেন ব্যবহারকারীরা।

বলে রাখা ভালো, স্প্যাশল অডিও সারাউন্ড সাউন্ডের প্রথম প্রয়োগ নয়। সনি’র ‘৩৬০ রিয়েলিটি অডিও’ নামে নিজ সিস্টেম রয়েছে অনেক আগে থেকেই।