ডেভেলপার সামিটে নতুন ‘পিএসভিআর’ নিয়ে কী বললো সনি?

নতুন প্লেস্টেশন ভিআর হেডসেট নিয়ে কাজ করার আভাস আগেই দিয়েছিল সনি। এবার খবর এসেছে, এক ডেভেলপার সামিটে নিজেদের ওই প্লেস্টেশনের ব্যাপারে বিস্তারিত কিছু তথ্যও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2021, 11:37 AM
Updated : 5 August 2021, 11:37 AM

ইউটিউব চ্যানেল ‘পিএসভিআর উইথআউট প্যারোল’, আপলোড ভিআর এবং প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ এর বরাতে জানা গেছে, সনি নিজেদের ডিভাইসটির কোডনেইম দিয়েছে ‘নেক্সট-জেন ভিআর’ (এনজিভিআর)। এতে রয়েছে ‘ক্যাপাসিটিভ টাচ সেন্সর’ কন্ট্রোলার যা গেইমারের স্পর্শ বা বাটনের ছোঁয়া শনাক্ত করতে পারবে। এমনকি পর্দার সঙ্গে গেইমারের আঙুলের দূরত্ব কতটুকু তা-ও বুঝতে পারবে।

সনি ডেভেলপারদের জানিয়েছে, সব ‘এএএ’ মুক্তির বেলায় ঐচ্ছিক ভিআর সমর্থন নিয়ে আসবে তারা। ফলে গেইমাররা চাইলে নিজ পছন্দ অনুসারে ভিআর বা টিভিতে গেইমটি খেলতে পারবেন। এর আগে পিএস৪ ও পিএস৫ –এর ‘রেসিডেন্ট ইভিল’ ও ‘নো ম্যান স্কাই’ গেইমের বেলায় এমন উদ্যোগ নিয়েছিল সনি।

উল্লেখ্য, ‘এএএ’ (ট্রিপল এ) গেইম নির্মাণ শিল্পের পরিচিত একটি শব্দ। সাধারণত বড় বাজেটের গেইমকে ‘ট্রিপল এ’ গেইম বলা হয়ে থাকে। 

‘পিএসভিআর উইথআউট প্যারোল’ জানিয়েছে, নেক্সট-জেন পিএসভিআর এ ১১০ ডিগ্রি ‘ফিল্ড অফ ভিউ’ থাকবে। হিসেবে পিএসভিআর এর তুলনায় ১০ ডিগ্রি পরিসর বেশি থাকবে নতুন ভিআর হেডসেটে। এতে নমনীয় স্কেলিং রেজুলিউশন থাকবে। এ ছাড়াও দেখা মিলবে ‘ফোভিটেড’ রেন্ডারিংয়ের। এটি চোখ-ট্র্যাকিং ব্যবহার করে উন্নত রেজুলিউশন উপহার দেয়।

অন্যদিকে, আপলোড ভিআর জানিয়েছে, হেডসেটে ২,০০০ x ২,০৪০ পিক্সেল উচ্চ রেজুলিউশনের ওএলইডি পর্দা চোখে পড়বে।

এরই মধ্যে খবর রটেছে, নতুন পিএসভিআর কোনো বাড়তি যন্ত্রাংশ ছাড়াই একটি কেবলের মাধ্যমে প্লেস্টেশনের সঙ্গে সংযুক্ত হবে। এ ছাড়াও এটি অভ্যন্তরীণ ট্র্যাকিং ব্যবহার করবে এবং আরও উপযুক্ত ট্রিগার ও স্পর্শ সম্পর্কিত প্রতিক্রিয়া জানাবে কন্ট্রোলারের ব্যাপারে।

সনি আগেই জানিয়ে রেখেছে, আগামী বছরের আগে হেডসেট আনবে না তারা। জুনে প্রকাশিত এক ব্লুমবার্গ প্রতিবেদনেও উল্লেখ করা হয়েছিল, ২০২২ সালের শেষের আগে আসবে না হেডসেটটি। সব খবর এখনও গুজবের ধাপেই রয়েছে। অন্তত সনির ঘোষণার আগে এ ব্যাপারে কিছু জানার উপায় নেই। ধারণা করা হচ্ছে, এ বছরেরে শেষে আনুষ্ঠানিক ঘোষণা দেবে প্রতিষ্ঠানটি। 

সনি ইন্টারঅ্যাকটিভ এন্টারটেইনমেন্ট প্রথমবারের মতো ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট ‘পিএসভিআর’ বাজারে নিয়ে ২০১৬ সালের অক্টোবরে। পিএস৪ এবং পিএস৫ এর সঙ্গে ব্যবহার করা যায় হেডসেটটি।