কনটেন্ট গায়েব নিয়ে চলছে পরীক্ষা, ‘আকাশেও’ মিলবে টিকটক

স্ন্যাপচ্যাট ও ইনস্টাগ্রামের মতো ২৪ ঘণ্টা পর ভিডিও ক্লিপ অদৃশ্য যাবে, - এমন ফিচার পরীক্ষা করে দেখছে টিকটক। অন্যদিকে, আকাশ যাত্রায়ও যাত্রীদের বিনামূল্যে টিকটক দেখার ব্যবস্থা করে দেবে আমেরিকান এয়ারলাইন্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2021, 10:19 AM
Updated : 5 August 2021, 10:19 AM

বিবিসি’র প্রতিবেদন বলছে, টিকটক স্টোরিজ নামের ওই ফিচারে পোস্ট হওয়া কনটেন্ট ২৪ ঘণ্টার জন্য দেখতে পাবেন ব্যবহারকারীর। তবে, যে অ্যাকাউন্টগুলো তারা অনুসরণ করবেন, শুধু সে অ্যাকাউন্টগুলোর কনটেন্টেই দেখতে পারবেন।

সম্প্রতি ফেইসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপও একই ধরনের ফিচার নিয়ে এসেছে। ‘ভিউ ওয়ান্স’ নামের ওই ফিচারের সাহায্যে চ্যাটিংয়ে ছবি বা ভিডিও পাঠানো যাবে। কিন্তু একবার সেটি দেখা হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবেই তা মুছে যাবে।

অন্যদিকে, অগাস্টের তিন তারিখ টুইটার নিজেদের ‘ফ্লিটস’ ফিচারটি বন্ধ করে দিয়েছে। এ ফিচারটিও সাময়িকভাবে ছবি ও ভিডিও পোস্ট করার এবং দেখার সুযোগ দিতো ব্যবহারকারীদের। ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাটে ছবি ও ভিডিও অদৃশ্য হয়ে যাওয়া ফিচারের জনপ্রিয়তার পর গত বছরের মার্চে ফ্লিটস আনার ঘোষণা দিয়েছিল টুইটার।

গত আট মাসে ফ্লিটসে জিফ, বিভিন্ন রংয়ের লেখা এবং স্টিকারের মতো সুবিধাও যোগ করেছিল মাইক্রোব্লগিং সাইটটি। কিন্তু তাদের প্রত্যাশা অনুযায়ী জনপ্রিয়তা পায়নি ফিচারটি।

নতুন ফিচার সম্পর্কে আনুষ্ঠানিকভাবে টিকটক মালিক বাইটড্যান্স এখনও কিছু জানায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি। তবে ফিচারটি পরীক্ষার জন্য কিছু ব্যবহারকারীকে দিয়েছে প্রতিষ্ঠানটি।

সামাজিক মাধ্যম পরামর্শক ম্যাট নাভারা প্রথম ফিচারটি তুলে ধরেন। টিকটক স্টোরিজের স্ক্রিনশট টুইটারে শেয়ার করেন তিনি। এ ব্যাপারে মন্তব্যের জন্য তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি টিকটক ও বাইটড্যান্স।

নির্দিষ্ট সময় পর কনটেন্ট অদৃশ্য হয়ে যাওয়ার ফিচারটি প্রথম নিয়ে আসে স্ন্যাপচ্যাট। রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, গত বছর মহামারীর সময়ে বহু মানুষকে বাসায় থাকতে হয়েছিল, এ সময় ফিচারটির জনপ্রিয়তা বেড়েছে।

আকাশেও মিলবে টিকটক

আমেরিকান এয়ারলাইন্স-এর যাত্রীদের জন্য বিনামূল্যে টিকটক দেখার সুবিধা্ আসছে। সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ব্যাপারে জানিয়েছে আমেরিকান এয়ারলাইন্স।

প্রতিষ্ঠানটির সংবাদ বিজ্ঞপ্তি বলছে, যাত্রীরা ৩০ মিনিট পর্যন্ত বিনামূল্যে টিকটক ব্যবহারের সুযোগ পাবেন। যদি অ্যাপ মোবাইলে ইনস্টল না-ও থাকে তাহলেও সমস্যা হবে না। আকাশে থাকা অবস্থাতেই অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ এক প্রতিবেদনে উল্লেখ করেছে, মহামারীতে আকাশ পথে ভ্রমণ কমেছে। যাত্রীদের নজর কাড়তে চেষ্টা চালিয়ে যাচ্ছে এয়ারলাইনগুলো। বিনামূল্যে টিকটক দেখার সুবিধা করে দেওয়া সেটিরই একটি অংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আমেরিকান এয়ারলাইন্স জানিয়েছে, এ উদ্যোগটি “পরীক্ষামূলক”। ব্যবহারকারীর প্রতিক্রিয়ার ভিত্তিতে পরীক্ষা কতদিন চলবে তা ঠিক করবে প্রতিষ্ঠানটি।