নতুন সুবিধা এলো গুগল ম্যাপসের আইওএস সংস্করণে

নতুন আপডেটে গুগল ম্যাপসের আইওএস সংস্করণে এসেছে ডার্ক মোড ও অবস্থান ডেটা শেয়ার সুবিধা। এ ছাড়াও গুগল ম্যাপসের আরও কিছু বহুল ব্যবহৃত সুবিধাও এসেছে আইওএস ব্যবহারকারীদের জন্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2021, 12:47 PM
Updated : 4 August 2021, 12:47 PM

গুগল ম্যাপসের অবস্থান ডেটা শেয়ার অপশন থেকে আইমেসেজের মাধ্যমে নিজের বর্তমান অবস্থানের ডেটা শেয়ার করতে পারবেন আইওএস ব্যবহারকারীরা। টেক্সট পাঠানোর সময় গুগল ম্যাপস বাটন চেপেই নিজের অবস্থান ডেটা অন্তর্ভুক্ত করে দেওয়া যাবে। ফিচারটি সাধারণ নিয়মানুসারে এক ঘণ্টার জন্য সচল থাকবে, চাইলে সেটির সময়সীমা বাড়িয়ে তিন দিন পর্যন্ত করে নেওয়া যাবে। আবার এটি পছন্দ না হলে ডিজএবল-ও করে রাখতে পারবেন ব্যবহারকারীরা।

ট্রাফিকের ব্যাপারে জানতে এখন আর বারবার গুগল ম্যাপস খুলতে হবে না আইওএসে। সরাসরি হোমস্ক্রিনেই নতুন উইজেটের মাধ্যমে এটি দেখানোর ব্যবস্থা করে রাখা যাবে। সার্চ বারের ক্ষেত্রেও একই ব্যবস্থা করেছে গুগল। এক ট্যাপেই কোনো স্থান অনুসন্ধান ও নিয়মিত যাওয়া গন্তব্যস্থল নির্বাচন করা যাবে।

গত শরতে আইওএস ১৪-তে আসা আইফোন উইজেটের কারণেই গুগল ম্যাপসের নতুন এ ‍‘কুইক অ্যাকসেস’ ফিচার পাওয়া সম্ভব হচ্ছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

অন্যদিকে, ডার্ক মোড চাইলে সেটিংস থেকেই চালু করে নেওয়া যাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক