‘আন্ডার-ডিসপ্লে’ ক্যামেরার নতুন সংস্করণের ঘোষণা দিলো অপো

‘আন্ডার-ডিসপ্লে’ সেলফি ক্যামেরার নতুন সংস্করণের ঘোষণা দিয়েছে স্মার্টফোন নির্মাতা অপো। প্রতিষ্ঠানটির দাবি, ‘পর্দার কার্যকারীতার উপর কোনো প্রভাব ফেলবে না’ এই প্রযুক্তি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2021, 09:48 AM
Updated : 4 August 2021, 09:48 AM

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, এই প্রযুক্তির আগের সংস্করণগুলোর ক্ষেত্রে পর্দার সেলফি ক্যামেরা ঢেকে রাখা অংশে পিক্সেল ঘনত্ব নিয়ে জটিলতা ছিলো। আলো যাওয়া আসার পথ রাখতে ওই অংশের পিক্সেল ঘনত্ব কমাতে হয়েছিলো প্রতিষ্ঠানটিকে। তবে এবার আরও ছোট পিক্সেল ব্যবহার করে ওএলইডি প্যানেলের ৪০০-পিপিআই শার্পনেস ধরে রাখার পরিকল্পনা করেছে অপো।

“সেলফি ক্যামেরা ঢেকে রাখা অংশের সঙ্গে পর্দার অন্যান্য অংশের কোনো পার্থক্য ব্যবহারকারীদের চোখে পড়বে না”-- দাবি করেছে অপো। নতুন এই প্রযুক্তির একটি প্রোটোটাইপ ফোনে ই-রিডার অ্যাপ ব্যবহারের ছবিও দেখিয়েছে অপো। সাদা ব্যাকগ্রাউন্ডে পরিস্কার টেক্সট ‘আন্ডার-ডিসপ্লে’ ক্যামেরার আগের সংস্করণগুলোর জন্য সবচেয়ে কঠিন পরীক্ষা ছিলো বলে জানিয়েছে দ্য ভার্জ।

ছবি: অপো

অপোর দেখানো ছবিটি ঝকঝকে আলোর নিচে পরীক্ষা করলে পর্দার কিছু অংশে রঙের খানিকটা তারতম্য নজরে পরে বলে জানিয়েছে ভার্জ। তবে বাজারের প্রথম ‘আন্ডার-ডিসপ্লে’ প্রযুক্তির স্মার্টফোন জেডটিই অ্যাক্সন ২০ ৫জি-এর সঙ্গে তুলনায় এটি লক্ষণীয় কোনো সমস্যা নয় বলে মন্তব্য করেছে সাইটটি।

তারপরও সেলফি ক্যামেরা কেন্দ্রিক এই নতুন প্রযুক্তি নিয়ে জেডটিই অপোর থেকে এগিয়ে আছে বলে মন্তব্য করেছে প্রযুক্তি প্রকাশনাটি। আসন্ন অ্যাক্সন ৩০-তে আরও উন্নত ‘আন্ডার-ডিসপ্লে’ ক্যামেরা থাকবে বলে দাবি করছে নির্মাতা প্রতিষ্ঠানটি। পর্দার ওই অংশের পিক্সেল ঘনত্ব ৪০০-পিপিআই থাকবে বলে জানিয়েছে জেডটিই।

অপো ‘আন্ডার-ডিসপ্লে’ ক্যামেরা প্রযুক্তি নিয়ে কাজ করছে অনেক দিন ধরেই। প্রতিষ্ঠানটি এই প্রযুক্তি প্রথমবারের মতো প্রকাশ্যে এসেছিলো ২০১৯ সালে। এই প্রযুক্তি ব্যবহার করে নির্মিত বাণিজ্যিক ডিভাইস কবে নাগাদ বাজারে আসবে সে ব্যাপারে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।