সঠিকভাবে হাত ধোয়াবে অ্যামাজনের ‘স্মার্ট সোপ ডিসপেনসার’

স্মার্ট সাবান বিতরণ যন্ত্র নিয়ে এসেছে অ্যামাজন। মানুষ নিয়ম মেনে হাত পরিষ্কার করছেন কি না তা বুঝতে সাহায্য করবে এটি। হাত ধোয়ার সময় সাদা রংয়ের এ যন্ত্রটি উপরের অংশে আলো জ্বেলে এক থেকে ২০ পর্যন্ত `কাউন্ট ডাউন’ দেখাবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2021, 12:20 PM
Updated : 3 August 2021, 12:20 PM

কাউন্ট ডাউন দেখার মাধ্যমে ব্যবহারকারীরা বুঝতে পারবেন তিনি ‘সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোলের’ (সিডিসি) পরামর্শ ঠিকমতো মানছেন কি না। করোনাভাইরাস সংক্রমণ রোধে সিডিসি অন্তত ২০ সেকেন্ড ভালো করে হাত ধোয়ার পরামর্শ দিয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র এক প্রতিবেদনে উঠে এসেছে, স্মার্ট এ যন্ত্রটির সঙ্গে অ্যামাজন ইকো ডিভাইস কাজ করবে। ফলে ব্যবহারকারী চাইলে ইকো স্পিকারকে প্রতিবার হাত ধোয়ার সময় গান শোনাতে, আবহাওয়ার খবর জানাতে বা কৌতুক বলার জন্য ঠিক করে রাখতে পারবেন।

অ্যামাজন নিজেদের স্মার্ট ‘সোপ ডিসপেনসার’ এর দাম নির্ধারণ করেছে ৫৪ ডলার ৯৯ সেন্ট।

এতে এখনও অ্যামাজনের ড্যাশ পুনঃপূরণ সেবা যোগ করা হয়নি বলেও উল্লেখ করেছে সিএনবিসি। ফলে ডিভাইসটিতে সাবান কমে আসতে থাকলে, এটি নিজে থেকে সাবান কেনার জন্য অর্ডার দিতে পারবে না।

সিডিসি’র পরামর্শ অনুসারে মানুষের হাত ধোয়া নিশ্চিতে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানও নানাবিধ সেবা নিয়ে আসছে। যেমন, ব্যবহারকারীর হাত ধোয়া শনাক্ত করতে পারে অ্যাপল ওয়াচ, ওই সময় ডিভাইসটি নিজে থেকেই কাউন্ট ডাউন দেখানো শুরু করে।

অ্যামাজন জানিয়েছে, তাদের স্মার্ট সোপ ডিসপেনসারের ব্যাটারি জীবন বজায় থাকবে তিন মাস। এরপর পেছনের অংশে থাকা মাইক্রোইউএসবি পোর্ট ব্যবহার করে এটিকে আবারও চার্জ করে নেওয়া যাবে।

অগাস্টের চার তারিখ থেকে পণ্যটির বিক্রি শুরু করবে অ্যামাজন।