তিন হাজার নয়শ’ কোটি ডলারে ‘আফটারপে’ কিনছেন ডরসি

তিন হাজার নয়শ’ কোটি ডলারের বিনিময়ে অস্ট্রেলিয়ার আর্থিক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘আফটারপে’ কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে টুইটার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসির প্রতিষ্ঠান ‘স্কোয়্যার’। প্রাতিষ্ঠানিক মালিকানা হাতবদলের হিসেবে অস্ট্রেলিয়ার ইতিহাসে সবচেয়ে বড় লেনদেনের ঘটনা বলা হচ্ছে একে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2021, 09:24 AM
Updated : 2 August 2021, 09:24 AM

‘বাই নাও, পে লেটার’ ব্যবসা কৌশলের জন্য অস্ট্রেলিয়ায় আলাদা পরিচিতি আছে ‘আফটারপে’র। দোকান বা অনলাইন শপ থেকে কেনা পণ্যের মূল্য নির্দিষ্ট সময় পরপর চারটি আলাদা কিস্তিতে পরিশোধের সুযোগ পান প্রতিষ্ঠানটির সেবাগ্রহীতারা। নির্দিষ্ট সময়ের মধ্যে কিস্তি পরিশোধ করলে বাড়তি কোনো খরচও হয় না ক্রেতার। অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র, এই পাঁচটি দেশে চালু আছে ‘আফটারপে’র সেবা। 

‘আফটারপে’র সঙ্গে স্কোয়্যার-এর নতুন চুক্তি আর্থিক লেনদেন খাতে নতুন এক ‘কিস্তিতে লেনদেনের জায়ান্ট’ সৃষ্টি করবে বলে মন্তব্য করেছে বিবিসি।

অন্যদিকে এই প্রসঙ্গে স্কোয়্যার সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জ্যাক ডরসি এক বিবৃতিতে বলেন, “স্কোয়্যার ও আফটারপে’র উদ্দেশ্য একই। আমরা আমাদের ব্যবসা দাঁড় করিয়েছি আর্থিক ব্যবস্থা আরও সহজ, ন্যায্য ও অংশগ্রহণযোগ্য করার জন্য, আর ওই মূল নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে একটি নির্ভরযোগ্য ব্র্যান্ড তৈরি করেছে আফটারপে”।

বিবিসি জানিয়েছে, অস্ট্রেলিয়ার নিক মোলনার ও অ্যান্থনি আইসেন ‘আফটারপে’ প্রতিষ্ঠা করেন ২০১৪ সালে। এক কোটি ৬০ লাখ সেবাগ্রহীতা রয়েছেন প্রতিষ্ঠানটির, বিশ্বব্যাপী ১০ কোটি ব্যবসা প্রতিষ্ঠান আফটারপে’র সঙ্গে কাজ করছে। 

অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে সুদবিহীন কিস্তিতে লেনদেন ভিত্তিক শিল্পের প্রসার বেড়েছে গত কয়েক বছরে। বিশেষ করে মহামারী চলাকালীন কিস্তিতে পণ্যের দাম মেটানোর বিষয়টি তরুণদের মধ্যে বেশ সাড়া ফেলেছে বলে জানিয়েছে বিবিসি।

স্কোয়্যারের সঙ্গে নতুন চুক্তির ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে দ্রুত ব্যবসা প্রসারের সুযোগ পাবে আফটারপে। প্রতিষ্ঠানটির সর্বশেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটির লেনদেন আগের তুলনায় তিন গুণ হয়ে আটশ’ ১৫ কোটি ডলারে পৌঁছেছে। 

অন্যদিকে স্কোয়্যারের সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী, আগের বছরের তুলনায় প্রতিষ্ঠানটির মুনাফা বেড়েছে ৯১ শতাংশ।

তরুণদের মধ্যে জনপ্রিয়তা আর নীতিনির্ধারণী ক্ষেত্রে তুলনামূলক কম জটিলতার কারণে বাজারে দ্রুত সাফল্য পেয়েছে নতুন ‘বাই নাও, পে লেটার’ শিল্প। প্রযুক্তি জায়ান্ট অ্যাপল ক্রেতাদের জন্য বিক্রিত পণ্যের মূল্য কিস্তিতে পরিশোধের সেবা চালু করতে কাজ করছে-- এমনটাও শোনা যাচ্ছে প্রযুক্তি বাজারে।