টিকা বিরোধী ‘আনজেক্টেড’ মুছলো অ্যাপল, গুগল দিয়েছে সময়

ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার অভিযোগে টিকা-বিরোধী কমিউনিটির অ্যাপ ‘আনজেক্টেড’ মুছে দিয়েছে অ্যাপল। অন্যদিকে, গুগল প্লে স্টোরের নিয়ম মানার লক্ষ্যে দুই সপ্তাহের সময় বেঁধে দিয়েছে অ্যাপটিকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2021, 12:59 PM
Updated : 1 August 2021, 12:59 PM

‘আনজেক্টেড’ অ্যাপটি ‍মূলত টিকা বিরোধী গোষ্ঠীর সামাজিক ও ডেটিং অ্যাপ। এর বিভিন্ন সামাজিক পোস্টে ভুয়া দাবি তোলা হয়েছিল। এ রকম দাবির মধ্যে রয়েছে, টিকা নিলে জিন পরিবর্তিত হয়ে যায়, ৫জি’র সঙ্গে সংযুক্ত হয় এবং এগুলো “জৈব অস্ত্র” হিসেবে কাজ করে।

অ্যাপল জানিয়েছে, স্বাস্থ্য সেবা ও চিকিৎসা প্রতিষ্ঠানের মতো বিশ্বস্ত সূত্রের বরাতে পাওয়া নির্ভরযোগ্য কোভিড-১৯ তথ্য দিচ্ছে দাবি করে নিয়ম ভেঙেছে আনজেক্টেড অ্যাপ। তাদেরকে সময় দেওয়া হয়েছিল অ্যাপ স্টোরের নিয়ম মানার জন্য। অ্যাপের নির্মাতা নিয়ম না মেনে উল্টো চেষ্টা করেছেন অ্যাপলের সিস্টেমকে বোকা বানাতে। ব্যবহারকারীদের উৎসাহিত করেছেন উল্লেখযোগ্য কিছু শব্দ না ব্যবহার করতে। অ্যাপলের মতে, “সিস্টেমকে ফাঁকি দেওয়ার চেষ্টাটাই তো নিষিদ্ধ হওয়ার মতো কারণ”।

অন্যদিকে, জুলাইয়ের ১৬ তারিখ আনজেক্টেড অ্যাপ নির্মাতাদেরকে দুই সপ্তাহের সময় বেঁধে দিয়েছে গুগল। প্রতিষ্ঠানটি বলেছে, প্লে স্টোর নিষেধাজ্ঞা এড়াতে হলে ভুল পথে পরিচালিত করে এমন পোস্ট মুছে দিতে হবে নির্ধারিত সময়ের মধ্যে। এনগ্যাজেট উল্লেখ করেছে, এরই মধ্যে অ্যাপটির অ্যান্ড্রয়েড সংস্করণ থেকে সামাজিক ফিড সরিয়ে নিয়েছেন ডেভেলপাররা। তবে, অ্যাপটির সহ-প্রতিষ্ঠাতা শেলবি থম্পসন জানিয়েছেন, আনজেক্টেড ফিড এবং প্রশ্নবিদ্ধ পোস্টগুলো ফিরিয়ে আনার মাধ্যমে গুগলের অনুরোধ না রাখার পরিকল্পনা রয়েছে আনজেক্টেডের।

ইনস্টাগ্রামেও অ্যাকাউন্ট রয়েছে আনজেক্টেডের। ওই অ্যাকাউন্ট থেকে অধিকাংশ সময়েই “স্বাধীনতা” প্রসঙ্গে নিজস্ব দৃষ্টিভঙ্গি তুলে ধরে আনজেক্টেড। মাঝে মাঝে এমআরএনএ টিকা ডিএনএ পরিবর্তিত করে দেয় এমন ভুয়া দাবিও প্রকাশ করে তারা। উল্লেখ্য, ভুল তথ্য ছড়িয়ে পড়া ঠেকাতে বর্তমানে কঠোর অবস্থান গ্রহণ করেছে ইনস্টাগ্রাম। এ বিষয়ে এর মালিক প্রতিষ্ঠান ফেইসবুকের কোনো মন্তব্য সংগ্রহ করতে পারেনি এনগ্যাজেট।

মূলধারার সামাজিক মাধ্যম নেটওয়ার্কের তুলনায় আনজেক্টেড অনেকটাই ছোট। অ্যাপটোপিয়া’র তথ্য অনুসারে, সাকুল্যে ১৮ হাজার বার ডাউনলোড হয়েছে অ্যাপটি।

এনগ্যাজেট মন্তব্য করেছে, অ্যাপল ও গুগল যে টিকা বিরোধী কনটেন্ট নির্মাণে উৎসাহদাতা অ্যাপকে সহ্য করবে না, সে ইঙ্গিতই মিলেছে তাদের আনজেক্টেড-এর বিরুদ্ধে মাঠে নামার মধ্য দিয়ে।