ছবি ক্রপিং অ্যালগরিদমের পক্ষপাত শনাক্তে টুইটারের ‘বাগ বাউন্টি’

টুইটারের ছবি ক্রপিং অ্যালগরিদম পক্ষপাতমূলক আচরণ করে - গত বছর এমন অভিযোগে তীব্র সমালোচনার মুখে পড়েছিল মাইক্রোব্লগিং সাইটটি। সম্প্রতি টুইটার জানিয়েছে, ছবি ক্রপিং অ্যালগরিদমের পক্ষপাত শনাক্তে কম্পিউটার গবেষক ও হ্যাকারদের জন্য প্রতিযোগিতার আয়োজন করছে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2021, 10:05 AM
Updated : 31 July 2021, 10:05 AM

শুক্রবার এক ঘোষণায় মাইক্রোব্লগিং সেবাটি জানিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি যাতে নৈতিকতা মেনে চলে তা নিশ্চিত করার বড় প্রচেষ্টার অংশ হলো এই প্রতিযোগিতা। এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি উল্লেখ করেছে, “আমরা যা খুঁজে পেয়েছি সেটি বাদেও এই অ্যালগরিদমের সম্ভাব্য ক্ষত” শনাক্তের লক্ষ্যেই আয়োজিত হচ্ছে এই বাগ বাউন্টি। 

গত বছর একদল গবেষক টুইটারের ছবি ক্রপিং অ্যালগরিদমে সমস্যা খুঁজে পান। তারা জানান, অ্যালগরিদমটি কৃষ্ণাঙ্গ মানুষ ও পুরুষকে বাদ দিয়ে দেয় ছবি থেকে। পরে গোটা বিষয়টি খতিয়ে দেখে মে মাসে টুইটার এক গবেষণায় জানায়, তাদের মেশিন লার্নিং গবেষকরা নারীদের সমতার পক্ষে আট শতাংশ ভিন্নতা খুঁজে পয়েছেন, এবং শ্বেতাঙ্গ ব্যক্তিদের বেলায় চার শতাংশ পক্ষপাত দেখেছেন।

রয়টার্সের প্রতিবেদন বলছে, টুইটার ফিডে ছবি কীভাবে ক্রপ হবে, সে সিদ্ধান্ত নেওয়া বিষয়ক যে কম্পিউটার কোডটি রয়েছে, তা সবার জন্য প্রকাশও করে দিয়েছে টুইটার। অ্যালগরিদমটি কীভাবে স্টেরিওটাইপিং বা কোনো গোষ্ঠীর প্রতি পক্ষপাত করে ক্ষতি করতে পারে সেটি অংশগ্রহণকারীদের খুঁজে বের করার আহবানও জানিয়েছে সেবাটি।

প্রতিযোগিতায় বিজয়ীরা পাঁচশ’ ডলার থেকে সাড়ে তিন হাজার ডলার পর্যন্ত নগদ অর্থ পুরস্কার পাবেন এবং অগাস্টে ডেফ কনে টুইটারের আয়োজিত কর্মশালায় নিজেদের কাজ উপস্থাপনের সুযোগ পাবেন। উল্লেখ্য, হ্যাকারদের বৃহত্তম বার্ষিক সম্মেলনের মধ্যে ডেফ কন অন্যতম।  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক