ব্যক্তিগত তথ্য সংগ্রহ, ইউরোপে রেকর্ড জরিমানা অ্যামাজনের

ইউরোপের জিডিপিআর আইন লঙ্ঘন করে ব্যক্তিগত তথ্য প্রক্রিয়া করার কারণে অ্যামাজনকে ইউরোপীয় ইউনিয়ন রেকর্ড ৮৮ কোটি ৬৬ লাখ ডলার জরিমানা করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2021, 08:09 AM
Updated : 31 July 2021, 08:09 AM

লুক্সেমবার্গ ন্যাশনাল কমিশন ফর ডেটা প্রোটেকশন (সিএনপিডি) ১৬ জুলাইয়ের সিদ্ধান্তে অ্যামাজনের উপর জরিমানা আরোপ করেছে বলে শুক্রবার এক নথিতে উল্লেখ করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

এ জরিমানা ব্যক্তিগত গোপনতার প্রশ্নে ইউরোপের ক্রমশ কঠোর অবস্থানই প্রকাশ করে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

অ্যামাজনের এক মুখপাত্র বলেছেন, তার প্রতিষ্ঠান এই জরিমানার বিরুদ্ধে আপিল করবে। ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠানটি বলেছে, তারা মনে করে সিএনপিডির এই সিদ্ধান্ত “ভিত্তিহীন”।

এ বিষয়ে সিএনপিডি তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

ইইউ-এর জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন বা জিডিপিআর অনুসারে অনলাইনে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ব্যবহার করার আগে ব্যবহারকারীর সম্মতি নিতে হয়। অন্যথায় চড়া জরিমানার বিধান রয়েছে।

গোপনতা এবং ভুল তথ্য ছড়ানো ঠেকাতে ব্যর্থতা নিয়ে একের পর এক কেলেঙ্কারি এবং সেইসঙ্গে বাজারে প্রভাবশালী অবস্থান অপব্যবহারের অভিযোগ ওঠায় বিশ্বব্যাপী নিয়ন্ত্রক সংস্থাগুলোর তীক্ষ্ণ নজরদারী ও কঠোর আচরণের মুখে আছে প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলো।

অ্যালফাবেট মালিকানাধীন গুগললের পাশাপাশি ফেইসবুক, অ্যাপল এবং মাইক্রোসফট ইউরোপে কঠোর নজরদারীতে রয়েছে।

ডিসেম্বরে ডেটা গোপনতা বিষয়ে ফ্রান্সের নজরদারী সংস্থা অনলাইন বিজ্ঞাপন ট্র্যাকারে দেশটির নিয়ম লঙ্ঘন করায় গুগলকে ১১ কোটি ৮৮ লাখ ডলার জরিমানা করেছিল। সেটিই ছিল সাম্প্রতিক এই জরিমানার আগে এই খাতে সর্বোচ্চ অর্থদণ্ডের ঘটনা।